মাদ্রিদে উবারের ব্যবসায় তদন্তের আহ্বান

স্পেনের রাজধানী মাদ্রিদে সম্প্রতি এয়ারপোর্ট থেকে শহরে নিয়ে আসার সেবা চালু করেছে অ্যাপভিত্তিক ট্যাক্সি সেবাদাতা প্রতিষ্ঠান উবার। কম মূল্যে উবারের এ সেবা অন্যায্য প্রতিযোগিতা সৃষ্টি করছে কি-না তা খতিয়ে দেখতে দেশটির অ্যান্টি-ট্রাস্ট কর্তৃপক্ষকে আহ্বান জানানো হয়েছে।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 23 July 2017, 12:55 PM
Updated : 23 July 2017, 12:55 PM

২০১৬ সালে দেশটির প্রতিযোগিতা নিয়ন্ত্রক সংস্থা সিএনএমসি সরকারকে মার্কিন প্রতিষ্ঠানটি উপর থেকে নিষেধাজ্ঞা তুলে নেওয়ার আহ্বান জানায়। এরপর মাদ্রিদে আবার ব্যবসায় শুরু করে উবার। এরই প্রেক্ষিতে শহরটির কাউন্সিলের পক্ষ থেকে নতুন এই অনুরোধ করা হল, বলা হয়েছে রয়টার্স-এর প্রতিবেদনে।

উবার এয়ারপোর্ট সার্ভিস-এ ১৫-২৯ ইউরো ভাড়ায় মাদ্রিদের বারাজাস আন্তর্জাতিক বিমানবন্দর থেকে শহর পর্যন্ত রুটে যাতায়াত সেবা দেয়। তবে, এই রুটে প্রচলিত ট্যাক্সি ভাড়া ৩০ ইউরোতে নির্ধারণ করা।

এক বিবৃতিতে মাদ্রিদ সিটি কাউন্সিল-এর পক্ষ থেকে বলা হয়, “উবার এয়ারপোর্ট সেবা ল’ অফ কম্পিটিশন অ্যান্ড কনজিউমার রাইটস-এর কয়েকটি অনুচ্ছেদ লঙ্ঘন করতে পারে, যদি এটি প্রমাণিত হয় যে এই সেবা পরিচালনা খরচের চেয়ে কম মূল্যে দেওয়া হচ্ছে আর এক্ষেত্রে একমাত্র উদ্দেশ্য হচ্ছে অন্যায্য প্রতিযোগিতার মাধ্যমে গ্রাহক নেওয়া।”

ছয় বছর আগে ইউরোপে যাত্রা শুরু করে উবার। এরপর থেকে সেখানকার প্রতিষ্ঠিত বিভিন্ন ট্যাক্সি ব্যবসায় প্রতিষ্ঠান আর ইইউ দেশগুলোর রোষানলে পড়ে প্রতিষ্ঠানটি। এর কারণ হচ্ছে উবার স্থানীয় কঠোর লাইসেন্সিং আর নিরাপত্তা নীতিমালা মানতে বাধ্য নয়, যা উবারের প্রতিদ্বন্দ্বী প্রতিষ্ঠানগুলোর জন্য কার্যকর। 

চলতি বছর এখন পর্যন্ত স্প্যানিশ ট্যাক্সি চালকরা তিনটি ধর্মঘটের ডাক দেয়। তাদের দাবি উবারের সেবা বর্তমান নীতিমালা মেনে চলে না আর কম কর দেয়। স্পেনের শুধু মাদ্রিদেই এখন উবারের সেবা চলছে।