সাইকেল নিয়ে ‘চোরের ওপর বাটপারি’

সামাজিক মাধ্যমে কল্যাণে সাইকেল চোরের কাছ থেকে নিজের সাইকেল ‘চুরি করে’ ফিরিয়ে এনেছেন লন্ডনের এক নারী।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 16 July 2017, 10:24 AM
Updated : 16 July 2017, 10:24 AM

শনিবার ব্রিটিশ দৈনিক টেলিগ্রাফ-এর এক প্রতিবেদনে বলা হয়, যুক্তরাজ্যের ব্রিস্টলের সাইক্লিস্ট জেনি মর্টন-হামফ্রেইস তার চুরি যাওয়া একটি সাইকেলের ছবি দিয়ে ফেইসবুকে পোস্ট দেন ও সহায়তা চান। ঘটনাক্রমে তারই সঙ্গের আরেক সাইক্লিস্ট সামাজিক মাধ্যমটিতে সাইকেল বিক্রির পেইজগুলো ভিজিটের সময় ওই সাইকেল খুঁজে পান। ৩০ বছর বয়সী মর্টন আর ওই সাইক্লিস্ট মিলে সাইকেলটি বিক্রেতার কাছ থেকে কেনার পরিকল্পনা করেন।

ওই নারী এই অভিযান পরিচালনায় সহায়তা করতে আর চোরকে ধরতে শহরের পুলিশকে অনুরোধ করেন। কিন্তু পুলিশ এতে অস্বীকৃতি প্রকাশ করে বলে আইএএনএস-এর প্রতিবেদনে উল্লেখ করা হয়েছে। কিন্তু পুলিশের এই প্রত্যাখ্যান ওই নারীকে দমাতে পারেনি। তিনি বিক্রেতার সঙ্গে যোগাযোগ করেন ও সাক্ষাতের ব্যবস্থা করেন।

মর্টন বলেন, “আমি আগ্রহী ক্রেতার অভিনয় করি আর সাইকেলটি সম্পর্কে কিছু অর্থহীন প্রশ্ন করি। আমি বলেছিলাম সাইকেলটির স্যাডল অনেক উঁচু আর আমি এটি চালিয়ে দেখতে পারি কিনা।”

তারপর চালিয়ে পরীক্ষার জন্য সাইকেলটি নিয়ে তিনি এটি চালিয়ে পালিয়ে যান। এক্ষেত্রে তার জন্য বাড়তি পাওয়া হচ্ছে বিক্রির কথা মাথায় রেখে ওই চোর সাইকেলটি টুকটাক ত্রুটি সারিয়ে নিয়েছিলেন।