‘নতুন ইকো’ আনছে অ্যামাজন

কণ্ঠনিয়ন্ত্রিত নতুন ফ্ল্যাগশিপ ‘ইকো’ স্পিকার উন্মোচনের লক্ষ্যে কাজ করছে অ্যামাজন।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 15 July 2017, 01:27 PM
Updated : 15 July 2017, 01:27 PM

স্মার্ট স্পিকারের বাজারে শীর্ষস্থান ধরে রাখতে নতুন ডিভাইস উন্মোচনের লক্ষ্যেই কাজ করছে প্রতিষ্ঠানটি। আগের তুলনায় খাটো ও পাতলা হবে নতুন ইকো, বলা হয়েছে ভারতীয় সংবাদমাধ্যম আইএএনএস-এর প্রতিবেদনে।

ধারণা করা হচ্ছে নতুন ডিভাইসে মার্কিন ই-কমার্স জায়ান্ট প্রতিষ্ঠানটির তিন বা চারটি ‘ইকো ডট’ ডিভাইসের সমন্বয় থাকবে। প্রতিষ্ঠানের সস্তা স্মার্ট অ্যাসিস্টেন্ট ডিভাইস হলো ইকো ডট।

সম্প্রতি ‘হোম পড’ নামে নিজস্ব স্মার্ট স্পিকার উন্মোচন করেছে অ্যাপল। ফলে প্রতিযোগিতায় এগিয়ে যেতে আরও উন্নত স্পিকার তৈরিতে মনযোগ দিয়েছে অ্যামাজন।

অ্যামাজনের নতুন ডিভাইসটিতে আরও ভালো মানের সাউন্ডের জন্য একটির বদলে অনেকগুলো টুইটার ব্যবহার করা হবে, যেমনটা অ্যাপল হোম পড-এ দেখা গেছে। এর পাশাপাশি মাইক্রোফোনও উন্নত করার পরিকল্পনা রয়েছে অ্যামাজন-এর।

আগের মতো এবারের ইকো ডিভাইসের মূল্যও ১৮০ মার্কিন ডলার রাখা হবে বলে ধারণা করা হচ্ছে, যেখানে হোম পড-এর মূল্য ৩৪৯ মার্কিন ডলার।

বর্তমানে কণ্ঠনিয়ন্ত্রিত এআই স্পিকারের বাজারে নেতৃত্ব দিচ্ছে অ্যামাজন-এর ইকো। মার্কিন বাজারের ৭০ শতাংশ রয়েছে তাদের দখলে।

এর পাশাপাশি গুগল এবং মাইক্রোসফটেরও নিজস্ব এআই স্পিকার রয়েছে। ২০১৬ সালের নভেম্বরে বাজারে আসা গুগল হোম দখল করেছে ২৪ শতাংশ। একই বছর ডিসেম্বরে স্পিকার উন্মোচন করেছে মাইক্রোসফট।

ইতোমধ্যে চীনা প্রযুক্তি প্রতিষ্ঠান টেনসেন্ট-ও নিজস্ব স্পিকার আনার পরিকল্পনার কথা জানিয়েছে।

এদিকে স্যামসাং-ও এআই স্পিকার আনতে অন্তত এক বছর যাবত কাজ করছে বলে এক প্রতিবেদনে জানিয়েছে ওয়াল স্ট্রিট জার্নাল।