উবার শেয়ারে সফটব্যাংকের নজর?

জাপানি প্রতিষ্ঠান সফটব্যাংকের কাছে শেয়ার বিক্রি করতে উবার-এর শেয়ারধারী ও পরিচালনা পর্ষদ সদস্যরা আলোচনা করেছেন বলে খবর বেরিয়েছে।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 15 July 2017, 01:23 PM
Updated : 15 July 2017, 01:23 PM

ভেঞ্চার ক্যাপিটাল প্রতিষ্ঠান বেঞ্চমার্ক-এর নেতৃত্বে উবারের দল মাসাইয়োশি সান-এর প্রতিষ্ঠানটির সঙ্গে অ্যাপভিত্তিক ট্যাক্সি সেবাদাতা মার্কিন প্রতিষ্ঠানটি এই আলোচনা করে, শুক্রবার এ ঘটনার সঙ্গে সংশ্লিষ্ট সূত্রের বরাতে এ খবর প্রকাশ করে ব্লুমবার্গ। 

নতুন চুক্তির মাধ্যমে মার্কিন প্রতিষ্ঠানটিতে নতুন অর্থ বিনিয়োগের বিষয় অন্তর্ভূক্ত হতে পারে। সেই সঙ্গে শেয়ারের মূল্য কত ধরা হবে আর সফটব্যাংক বা অন্যান্য বিনিয়োগকারীরা কী পরিমাণ শেয়ার কিনবে তা এখনও অস্পষ্ট বলে সংবাদমাধ্যমটির প্রতিবেদনে উল্লেখ করা হয়।

অন্যদিকে, মার্কিন সংবাদমাধ্যম সিএনবিসি’র এক প্রতিবেদনে বলা হয়, সফটব্যাংক উবারের শেয়ার কেনা নিয়ে কোনো আলোচনা করেনি।

উবার, সফটব্যাংক ও বেঞ্চমার্ক-এর কাছে মন্তব্যের জন্য অনুরোধ করা হলেও, তারা কেউই তাৎক্ষণিকভাবে কোনো সাড়া দেয়নি বলে জানিয়েছে রয়টার্স।

এর আগে ব্যবসা-বাণিজ্যবিষয়ক মার্কিন দৈনিক ওয়াল স্ট্রিট জার্নাল এক প্রতিবেদনে বলে, দক্ষিণ এশিয়ায় উবারের সবচেয়ে বড় প্রতিদ্বন্দ্বী প্রতিষ্ঠান গ্র্যাব সফটব্যাংক ও রাইড-হেইলিং চীনা প্রতিষ্ঠান দিদি ছুসিংয়ের কাছ থেকে দুইশ’ কোটি ডলারের মতো তহবিলের প্রস্তাব দিয়েছে। 

প্রতিষ্ঠানে লিঙ্গবৈষম্য আর যৌন নিপীড়নের মতো ঘটনায় চলতি বছর নানা ঝামেলা পোহাতে হচ্ছে উবার-কে। এরই জের ধরে প্রতিষ্ঠানের প্রধান নির্বাহীর পদ ছাড়তে হয়েছে সহ-প্রতিষ্ঠাতা ট্রাভিস কালানিক-কে। ছাঁটাই করা হয়েছে কর্মী, পদত্যাগ করেছেন একাধিক শীর্ষ কর্মকর্তা।

কালানিককে পদত্যাগে চাপ দেওয়া উবার পরিচালনা পর্ষদ সদস্যদের মধ্যে বেঞ্চমার্ক-এর অংশীদার ও উবার-এর অন্যতম শেয়ারধারী বিল গারলি একজন।