হ্যাকিংয়ের শিকার রুশ পররাষ্ট্র মন্ত্রণালয়

চলতি বছর জুনে ‘বড় মাত্রার’ সাইবার আক্রমণের শিকার হয়েছে রাশিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয়। ইরান ও হাঙ্গেরি থেকে এই আক্রমণ চালানো হয় বলে জানিয়েছেন দেশটির মুখপাত্র মারিয়া জাখারোভা।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 15 July 2017, 01:19 PM
Updated : 15 July 2017, 01:19 PM

শুক্রবার জাখারোভা বলেন, ২৯ জুন মন্ত্রণালয়ের মেইল সার্ভারে এই আক্রমণ চালানো হয়। এর ফলাফল ‘ক্ষতিকর’ ছিল বলে রুশ দৈনিক মস্কো টাইমস-এর প্রতিবেদনে উল্লেখ করা হয়েছে। 

ওই আক্রমণের মাধ্যমে হ্যাকাররা মন্ত্রণালয়ের কর্মীদের মধ্যে লেনদেন হওয়া মেইলের অ্যাকসেস নিয়ে নেয়। নিয়মিত এক ব্রিফিংয়ে সাংবাদিকদের এ কথা বলেন জাখারোভা। 

এই প্রথমবার রুশ পররাষ্ট্র মন্ত্রণালয় স্বীকার করল যে, তাদের সার্ভার ‘সফলভাবে’ হ্যাকড হয়েছে- বলা হয়েছে আইএএনএস-এর প্রতিবেদনে।

২০১৬ সালের অক্টোবরে এক মার্কিন হ্যাকার গর্বের সঙ্গে দাবি করেন তিনি সফলভাবে এই মন্ত্রণালয়ের ওয়েবসাইটে ঢুকতে পেরেছেন। জাখারোভা বলেন, ওই হ্যাকার সাইটটির একটি পুরোনো সংস্করণকে লক্ষ্য করেছিলেন। 

জাখারোভা বলেন, সাইটটি ভিজিট করা ৮৮ শতাংশ ভিজিটরই ছিলেন সাইবার হামলাকারী, যারা সবাই মার্কিন আইপি অ্যাড্রেস ব্যবহার করেন।

দেশটির আরেক মুখপাত্র দিমিত্রি পেসকোভ চলতি বছর জানুয়ারিতে বলেন, এই ওয়েবসাইট প্রতিদিন ‘শত থেকে হাজার’ আক্রমণের সম্মুখীন হচ্ছে। এই আক্রমণগুলো চীন, ভারত ও ইইউ অন্তর্ভূক্ত দেশগুলোসহ বিভিন্ন দেশ থেকে হয়ে আসছে।