মার্কিন গ্রামাঞ্চলে ইন্টারনেট আনবে মাইক্রোসফট

মার্কিন যুক্তরাষ্ট্রের গ্রামঞ্চলে লাখো মানুষের কাছে দ্রুত গতির ইন্টারনেট সেবা পোঁছে দেওয়ার ঘোষণা দিয়েছে মাইক্রোসফট।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 12 July 2017, 09:33 AM
Updated : 12 July 2017, 09:33 AM

রয়টার্স-এর প্রতিবেদনে বলা হয়, অব্যবহৃত টেলিভিশন বায়ুতরঙ্গের মাধ্যমে পল্লী জনগোষ্ঠীর জন্য ইন্টারনেট সেবা চালুর উদ্যোগ নিয়েছে মার্কিন টেক জায়ান্ট প্রতিষ্ঠানটি। এর মাধ্যমে দীর্ঘ মেয়াদে গ্রাহক বৃদ্ধির প্রয়াশ করছে তারা।

মার্কিন যুক্তরাষ্ট্রের ইন্টারনেটবঞ্চিত এলাকাগুলোয় মূলত টিভি স্টেশনগুলোর সম্প্রচারের জন্য স্পেকট্রাম ব্যবহার করে দ্রুতগতির ইন্টারনেট সেবা দেওয়ার প্রস্তাব করেছে ওয়াশিংটন অঙ্গরাজ্যের রেডমন্ডভিত্তিক মাইক্রোসফট। শুরুতে এসব এলাকার ২০ লাখ মানুষকে পাঁচ বছরের জন্য ব্রডব্যান্ড নেটওয়ার্কের আওতায় আনার অঙ্গীকার করেছে প্রতিষ্ঠানটি।

মাইক্রোসফট-এর এই উদ্যোগকে বলা হচ্ছে ‘রুরাল এয়ারব্যান্ড ইনিশিয়েটিভ’। তাদের উদ্যোগ অন্যান্য প্রতিষ্ঠান এবং সরকারের সমর্থন পাবে বলে প্রত্যাশা করছে প্রতিষ্ঠানটি।
কিছু প্রতিষ্ঠান মাইক্রোসফট-এর এমন উদ্যোগের বিরোধীতাও করছেন। টেলিভিশন চ্যানেলগুলো তাদের বায়ুতরঙ্গ শেয়ার করতে চায় না বলে প্রতিবেদনে উল্লেখ করা হয়।

এ বিষয়ে মাইক্রোসফট-এর প্রধান আইন কর্মকর্তা ব্র্যাড স্মিথ রয়টার্সকে বলেন, “পল্লী সমাজের সবাইকে অনলাইনে আনার জন্যই এটি করা হচ্ছে। এর মধ্যে ভোক্তা, ব্যবসা, কৃষক, কৃষি উদ্যোগ ও স্কুল অন্তর্ভূক্ত।”

মাইক্রোসফট-এর পক্ষ থেকে বলা হয় ইন্টারনেট বঞ্চিত ২.৩ কোটি মার্কিন পল্লী জনগোষ্ঠীকে ইন্টারনেটের আওতায় আনতে ব্যয় হবে ১২০০ কোটি মার্কিন ডলার। স্মিথ বলেন লক্ষ্যমাত্রা ঠিক করা ২০ লাখ মানুষকে ইন্টারনেট সেবা দিতে যা প্রয়োজন মাইক্রোসফট তা খরচ করবে। সামনের ১২ মাসের মধ্যে ১২টি অঙ্গরাজ্যে অন্তত ১২টি প্রকল্প চালু করবে তারা।

“যত বেশি মানুষের সঙ্গে সম্ভব কাজ করাই আমাদের লক্ষ্য,” বলেন স্মিথ। ট্রাম্প প্রশাসন তাদের এই প্রকল্পের জন্য তহবিল দেবে বলেও আশা করছেন তিনি।