নোকিয়ার আফসোস

হেলথ মেইট ফিটনেস-ট্র্যাকিং অ্যাপের সমস্যার কারণে ব্যবহারকারীদের হতাশ হওয়ার বিষয়টি ‘দুঃখজনক’ বলে জানিয়েছে ফিনিশ প্রযুক্তি প্রতিষ্ঠান নোকিয়া।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 11 July 2017, 10:15 AM
Updated : 11 July 2017, 10:15 AM

২০১৬ সালে নোকিয়া স্বাস্থ্য প্রযুক্তি প্রতিষ্ঠান উইথিংস-কে কিনে নেয়। সম্প্রতি উইথিংস হেলথ মেইট অ্যাপটিকে সরিয়ে নোকিয়া ব্র্যান্ডেড সংস্করণ আনে ফিনিশ প্রতিষ্ঠানটি।

হেলথ মেইট অ্যাপটি অ্যাপ স্টোরগুলো থেকে ১০ লাখেরও বেশি বার ডাউনলোড করা হয়েছে। কিন্তু অনেক ব্যবহারকারী এতে ‘এক-তারকা’ রিভিউ দিয়েছেন। কারণ হিসেবে তারা বলেছেন, নতুন অ্যাপটি উইথিংস সংস্করণের ‘জনপ্রিয়’ ফিচারগুলো সরিয়ে দিয়েছে ও এতে কারিগরি সমস্যা রয়েছে।

এ নিয়ে নোকিয়ার পক্ষ থেকে বিবিসি-কে বলা হয়, নতুন আপডেট আনার মাধ্যমে ‘হারানো ফিচারগুলো অন্তর্ভূক্ত’ করা হবে।

নোকিয়ার হাতে চলে যাওয়ার আগে উইথিংস ইন্টারনেট-সংযুক্ত বিভিন্ন স্বাস্থ্যবিষয়ক পণ্য তৈরি করেছিল। এগুলো হেলথ মেইট অ্যাপের জন্য ডেটা সরবরাহ করত।

এক ব্যবহারকারী বিবিসি-কে বলেন, “নোকিয়া এটি কিনে নিল আর আর একবারেই উইথিংস অ্যাপটিকে নষ্ট করে ফেলল।”

“অ্যাপটির প্রথম সংস্করণে অসংখ্য ত্রুটি ছিল যা অবিশ্বাস্য। নতুন এই অ্যাপটি ভয়াবহ আর সবাই পুরানোটি ফেরত পেতে চায়, যা আমরা পছন্দ করেছিলাম।”

বর্তমানে যুক্তরাজ্যে নোকিয়া থেকে সরাসরি ৯০ ডলার দামে কিছু স্মার্ট স্কেইল বিক্রি করা হয়।

অ্যাপ স্টোরগুলোতে অ্যাপটির সম্পর্কে নেতিবাচক রিভিউগুলোতে কয়েকটি ত্রুটির কথা বলা হয়েছে। প্যানডার নামের একজন বলেন, “আগের উইথিংস অ্যাপটিতে দীর্ঘমেয়াদি চার্টসহ অনেক কিছু ছিল।”

নোকিয়ার পক্ষ থেকে বলা হয়, উইথিংস পণ্যগুলোকে ‘নোকিয়া ব্র্যান্ডে’ নিয়ে আসার অংশ হিসেবেই উইথিংস হেলথ মেইট অ্যাপটিকে সরানো হয়। “দুংখজনকভাবে, কিছু ব্যবহারকারী এতে ত্রুটির সম্মুখীন হয়েছে ও সমস্যায় পড়ছেন, অন্যরা আগের সংস্করণের ফিচারগুলো না থাকায় হতাশ হয়েছেন।”

“যতক্ষণ না চূড়ান্তভাবে সমস্যাগুলো শনাক্ত করে ব্যবহারকারীরা নোকিয়া পণ্য থেকে যেমনটা আশা করে তেমন গুণগত ব্যবহার অভিজ্ঞতা না দেওয়া যাবে, ততক্ষণ পর্যন্ত আমরা সন্তুষ্ট হব না”- মন্তব্য প্রতিষ্ঠানটির।