ডেনমার্কে আরেকটি ডেটা সেন্টার বানাবে অ্যাপল

ডেনমার্কে নতুন একটি ডেটা সেন্টারে ছয়শ’ কোটি ড্যানিশ ক্রোন খরচ করবে বলে সোমবার জানিয়েছে মার্কিন টেক জায়ান্ট অ্যাপল। এটি হবে দেশটিতে নবায়নযোগ্য শক্তি ব্যবহার করে পরিচালিত অ্যাপলের দ্বিতীয় ডেটা সেন্টার।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 10 July 2017, 11:07 AM
Updated : 10 July 2017, 11:07 AM

এর আগে চলতি বছর জানুয়ারিতে ফেইসবুকও ডেনমার্কে একটি ডেটা সেন্টার বানানোর পরিকল্পনা ঘোষণা করে। এটি হবে যুক্তরাষ্ট্রের বাইরে সোশাল জায়ান্টটির তৃতীয় ডেটা সেন্টার।

অ্যাপলের পক্ষ থেকে বলা হয়, জার্মান সীমান্তের কাছে দক্ষিণ ডেনমার্কের আবেনরা-তে ২০১৯ সালের দ্বিতীয় প্রান্তিকে এই ডেটা সেন্টারের কার্যক্রম শুরু হবে। এটি থেকে আইটিউনস স্টোর, অ্যাপ স্টোর, আইমেসেজ, ম্যাপস ও সিরিসহ ইউরোপজুড়ে অ্যাপলের অনলাইন সেবাগুলোতে সাপোর্ট দেওয়া হবে।

রয়টার্স-কে এক ইমেইলে অ্যাপলের নর্ডিক ব্যবস্থাপক এরিক স্ট্যানও বলেন, “ডেনমার্কে আমাদের ডেটা সেন্টার কার্যক্রম বাড়াতে আমরা রোমাঞ্চিত হয়ে আছি, সেই সঙ্গে পরিচ্ছন্ন শক্তির নতুন খাতে বিনিয়োগ করছি।” তিনি বলেন, “আবেনরা’র পরিকল্পিত এই ভবন আমাদের অন্য সব ডেটা সেন্টারের মতো প্রথমদিন থেকেই শতভাগ নবায়নযোগ্য শক্তিচালিত হবে, আমাদের যোগ করতে যাওয়া পরিচ্ছন্ন শক্তি উৎসগুলোকে এ জন্য ধন্যবাদ।” 

ডেনমার্কের ভাইবর্গ-এ অ্যাপলের প্রথম ডেটা সেন্টার চলতি বছরের শেষে কার্যক্রম শুরু করার কথা রয়েছে। ২০১৫ সালে আয়ারল্যান্ডের অ্যাথেনরি থেকে আরেকটি ডেন্টা সেন্টার বানানোর পরিকল্পনার কথা জানিয়েছিল মার্কিন প্রতিষ্ঠানটি, এর নির্মাণ কাজ এখনও শুরু হয়নি।

প্রতিষ্ঠানটির এক মুখপাত্র বলেন, “প্রস্তাবিত ডেটা সেন্টারটি এখনও বিচার বিভাগের বিবেচনার অপেক্ষায় আছে।”

বায়ুশক্তির ক্ষেত্রে শীর্ষস্থানীয় দেশ ডেনমার্ক বায়ুশক্তি ও জৈবশক্তিতে ভরপুর, উল্লেখ করা হয়েছে মার্কিন সংবাদমাধ্যমটির প্রতিবেদনে।