সরবরাহ বাড়াচ্ছে টেসলা

ব্যাটারি স্বল্পতার কারণে আগের কয়েক প্রান্তিকে গাড়ি সরবরাহে ধীর গতি দেখা গেছে টেসলা’য়। চলতি বছরের তৃতীয় প্রান্তিকে এবার আরও সাড়ে তিন হাজার গাড়ি যোগ করতে যাচ্ছে প্রতিষ্ঠানটি।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 9 July 2017, 11:58 AM
Updated : 9 July 2017, 11:58 AM

বছরের দ্বিতীয় প্রান্তিকের শেষ দিকেই এই গাড়িগুলো গ্রাহকের কাছে পৌঁছে দেওয়ার প্রক্রিয়া শুরু হলেও গাড়িগুলো বছরের তৃতীয় প্রান্তিকের সরবরাহের তালিকায় যোগ হবে বলে প্রতিবেদনে জানিয়েছে রয়টার্স।

তৃতীয় প্রান্তিকের একই দিনে কারখানা থেকে বের হয়েছে বৈদ্যুতিক গাড়ি নির্মাতা মার্কিন প্রতিষ্ঠানটির প্রথম মডেল ৩ সেডান। প্রতিষ্ঠানের অপেক্ষাকৃত সস্তা গাড়ি এটি। এর আগে এই গাড়িটির সরবরাহেও বিলম্ব করেছে টেসলা।

আগের সপ্তাহে প্রতিষ্ঠানটির পক্ষ থেকে বলা হয়, চলতি বছরের প্রথমার্ধে ৪৭১০০টি সেডান ও এসইউভি সরবরাহ করেছে তারা। পূর্বে তাদেরই ঠিক করা লক্ষ্যমাত্রায় পৌঁছাতে পারলেও সেটি ছিল তাদের প্রত্যাশার নিম্নভাগ।

সরবরাহের হিসাব দিলেও সে সময় কী পরিমাণ গাড়ি গ্রাহকের কাছে হস্তান্তর প্রক্রিয়ার মধ্যে রয়েছে তার হিসাব জানায়নি প্রতিষ্ঠানটি। এবার প্রতিষ্ঠানটির পক্ষ থেকে এই হিসাব বলা হচ্ছে সাড়ে তিন হাজার।

সরবরাহে ধীর গতির কারণ হিসেবে নতুন ব্যাটারির ঘাটতিকে দায়ী করছে প্রতিষ্ঠানটি। শুক্রবার প্রতিষ্ঠানটির পক্ষ থেকে বলা হয় ২০১৭ সালের দ্বিতীয় প্রান্তিকে সরবরাহের পরিমাণ প্রথম প্রান্তিককে ছাড়িয়ে যাবে।

এদিকে এক বছর আগের তুলনায় চলতি বছর এপ্রিলে ক্যালিফোর্নিয়ায় টেসলা গাড়ির জন্য নিবন্ধন ২৪ শতাংশ কমেছে বলে জানিয়েছে শিল্প পরার্শদাতা প্রতিষ্ঠান আইএইচএস মার্কিট।

স্থানান্তর প্রক্রিয়ার মধ্যে থাকা গাড়ির হিসাব প্রকাশের পর টেসলার শেয়ার মূল্য ১.২ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ৩১২.৫১ মার্কিন ডলার।