সংবাদ লিখবে এআই, ‘গুগলের পয়সায়’

কৃত্রিম বুদ্ধিমত্তাকে কাজে লাগিয়ে সংবাদ প্রতিবেদন লেখা শুরু করতে ব্রিটিশ সংবাদ সংস্থা প্রেস অ্যাসোসিয়েশন (পিএ)-কে সাত লাখ ছয় হাজার ইউরো দিচ্ছে গুগল।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 8 July 2017, 09:03 AM
Updated : 8 July 2017, 09:03 AM

মার্কিন ওয়েব জায়ান্টটির ডিজিটাল নিউজ ইনিশিয়েটিভ তহবিল থেকে এই অর্থ দেওয়া হবে। এই তহবিল ইউরোপে ডিজিটাল সাংবাদিকতার সমর্থনে কাজ করে বলে মার্কিন সাইট ভার্জ-এর প্রতিবেদনে উল্লেখ করা হয়েছে।

পিএ যুক্তরাজ্য ও আয়ারল্যান্ডে মিডিয়া আউটলেটগুলোতে সংবাদ প্রতিবেদন সরবরাহ করে। সংবাদ সংস্থাটি কৃত্রিম বুদ্ধিমত্তা বা এআইয়ের সহায়তায় প্রতি মাসে ৩০ হাজার স্থানীয় সংবাদ প্রতিবেদন তৈরির উদ্দেশ্যে আর্বস মিডিয়া নামের একটি স্টার্টআপের সঙ্গে কাজ করবে। 

পিএ’র প্রধান সম্পাদক পিটাল ক্লিফটন ব্রিটিশ দৈনিক গার্ডিয়ান-কে বলেন, এই প্রতিবেদনগুলো এআইয়ের সঙ্গে সাংবাদিকদের সহযোগিতায় তৈরি করা হবে। লেখকরা অপরাধ, স্বাস্থ্যবিষয়ক প্রতিবেদনগুলোর ‘বিস্তারিত সংবাদের টেমপ্লেইট’ তৈরি করবেন আর আর্বস মিডিয়া’র র‍্যাডার টুল (রিপোর্টার্স অ্যান্ড ডেটা অ্যান্ড রোবটস) শূন্যস্থানগুলো পূরণ করে প্রতিবেদন তৈরি করবে।

এই কাজের ধরন মিডিয়া আউটলেটগুলোতে কয়েক বছর ধরে ব্যবহৃত হচ্ছে। মার্কিন দৈনিক লস অ্যাঞ্জেলস টাইমস ২০১৪ সাল থেকে সংবাদ প্রতিবেদন তৈরিতে এআই ব্যবহার করছে।

ক্লিফটন বলেন, “এই প্রক্রিয়ায় এখনও দক্ষ সাংবাদিকরা গুরুত্বপূর্ণ অংশ হবেন।”

যুক্তরাজ্যের পাবলিক ডেটাবেইসগুলো থেকে তথ্য সংগ্রহের টুল তৈরিতেও গুগলের এই অর্থ ব্যবহৃত হবে।

সংবাদ প্রতিবেদনের জন্য স্বয়ংক্রিয়ভাবে গ্রাফিক্সও দেবে র‍্যাডার সফটওয়্যার, সেই সঙ্গে উপযুক্ত ভিডিও আর ছবিও যোগ করা হবে। ২০১৮ সালের শুরু থেকে এই সফটওয়্যার ব্যবহার শুরু হবে।