আইফোন বিক্রি নিষিদ্ধে কোয়ালকম-এর আহ্বান

কিছু আইফোন ও আইপ্যাড বিক্রিতে টেক জায়ান্ট অ্যাপলকে বাধা দিতে ইউএস ইন্টারন্যাশনাল ট্রেড কমিশন (ইউএস আইটিসি)-কে আহ্বান জানাবে স্বদেশীয় চিপ নির্মাতা প্রতিষ্ঠান কোয়ালকম।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 7 July 2017, 12:59 PM
Updated : 7 July 2017, 12:59 PM

কোয়ালকম-এর প্রতিদ্বন্দ্বী চিপ নির্মাতা প্রতিষ্ঠান ইনটেল-এর চিপ ব্যবহার করে তৈরি করা অ্যাপল ডিভাইসগুলোতে কোয়ালকম-এর ছয়টি পেটেন্ট লঙ্ঘন করা হয়েছে- এমন দাবি করেই এই আহ্বান জানানো হয়েছে।

এই অনুরোধের মাধ্যমে অ্যাপলের সঙ্গে চলমান আইনি লড়াই আরও বাড়াতে যাচ্ছে কোয়ালকম, বলা হয়েছে রয়টার্স-এর প্রতিবেদনে। কোয়ালকম-এর পক্ষ থেকে বলা হয়, তারা পেটেন্ট লঙ্ঘন করছে এমন অ্যাপল ডিভাইসগুলো আমদানি নিষিদ্ধ করতে ইউএস আইটিসি-কে আহ্বান জানাবে। বৃহস্পতিবার আদালতে এ সংক্রান্ত একটি মামলা দায়ের করে কোয়ালকম-এর পক্ষ থেকে আর্থিক ক্ষতিপূরণ চাওয়া হয়েছে।

অ্যাপলের বিভিন্ন ডিভাইসে চিপ সরবরাহকারী প্রতিষ্ঠান কোয়ালকম-এর দাবি, ওই ছয়টি পেটেন্ট ডিভাইসকে ব্যাটারি অপচয় ছাড়াই ভালো পারফর্ম করতে সহায়তা করে।

এই মামলা নিয়ে অ্যাপল তাদের আগের মন্তব্যের দিকেই নির্দেশ করেছে। চলতি বছরের জানুয়ারিতে কোয়ালকমের বিরুদ্ধে মামলা করে অ্যাপল। মামলায় বলা হয় কোয়ালকম অনৈতিকভাবে অ্যাপলের একশ’ কোটি মার্কিন ডলার আটকিয়ে রেখেছে কারণ অ্যাপল কোয়ালকম-এ তদন্ত করতে কোরিয়ান নীতি নির্ধারকদের সহায়তা করেছে। চলতি বছর জুনে কোয়ালকম-এর বিরুদ্ধে মামলার পরিধি বাড়ায় অ্যাপল। ফেডারেল আদালতে প্রতিষ্ঠানটি দাবি করে, যে লাইসেন্স চুক্তিতে কোয়ালকম প্রতিটি আইফোনের জন্য মুল্য পাচ্ছিল তা অবৈধ।

আইটিসি’র কাছে করা অভিযোগে কোয়ালকম “অন্য কোনো প্রতিষ্ঠানের তৈরি সেলুলার বেইসব্যান্ড প্রসেসর ব্যবহৃত আইফোনগুলো” নিষিদ্ধ করতে আহ্বান জানিয়েছে। কোয়ালকম সরাসরি ইনটেল-এর নাম উল্লেখ করেনি, তবে আইফোন ৭ থেকে ইনটেল বিভিন্ন আইফোনে চিপ সরবরাহ করে আসছে।

ইনটেল-এর চিপ তাদের পেটেন্ট লঙ্ঘন করে এমন কোনো অভিযোগ করেনি কোয়ালকম। কিন্তু অ্যাপল যেভাবে এই চিপ আইফোনে ব্যবহার করেছে তা পেটেন্টের লঙ্ঘন বলে দাবি প্রতিষ্ঠানটির। এ নিয়ে ইনটেল কোনো মন্তব্য করতে অস্বীকৃতি প্রকাশ করেছে।

আরও খবর-