ইনটেল-এর সঙ্গে ম্যাকাফি’র মীমাংসা

প্রযুক্তি প্রতিষ্ঠান ইনটেল-এর সঙ্গে মীমাংসায় এসেছেন অ্যান্টি-ভাইরাস সফটওয়্যার গুরু জন ম্যাকাফি। বাণিজ্যিকভাবে ম্যাকাফি’র নাম ব্যবহার করা নিয়েই এই বিবাদ শুরু হয়েছিল।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 6 July 2017, 12:44 PM
Updated : 6 July 2017, 12:44 PM

২০১৬ সালের সেপ্টেম্বরে এ নিয়ে মামলা করেছিলেন ম্যাকাফি। 

২০১০ সালে ম্যাকাফির সাবেক প্রতিষ্ঠান ম্যাকাফি অ্যাসোসিয়েটস-কে কেনার ঘোষণা দেয় চিপ নির্মাতা মার্কিন প্রতিষ্ঠান ইনটেল। এরপর প্রতিষ্ঠানটিকে 'ইনটেল সিকিউরিটি' নাম দেওয়া হয়। এরপর জন ম্যাকাফি ডিজিটাল গেইমিং প্রতিষ্ঠান এমজিটি ক্যাপিটাল ইনভেস্টমেন্টস-এ চেয়ারম্যান ও প্রধান নির্বাহী হন। এ পর্যায়ে প্রতিষ্ঠানের নাম 'জন ম্যাকাফি গ্লোবাল টেকনোলজিস ইনকর্পোরেটেড' করার পরিকল্পনা করেন তিনি। কিন্তু এই নাম ব্যবহার করা হলে ২০১০ সালের চুক্তির মাধ্যমে কেনা ট্রেডমার্ক নীতি লঙ্ঘন হবে বলে ইনটেল তাকে সতর্ক করেছে বলে জানিয়েছেন ম্যাকাফি, ম্যানহাটন ফেডারেল আদালতে দায়েরকৃত অভিযোগের নথিতে এই তথ্য পাওয়া যায়।

এই আইনি লড়াই এবার শেষ হয়েছে বলে খবর প্রকাশ করেছে বিবিসি। ম্যকাফি সাইবার নিরাপত্তা বা নিরাপত্তা সম্পর্কিত কোনো পণ্য বা সেবায় ‘ম্যাকাফি প্রাইভেসি ফোন’ বা ‘জন ম্যাকফি গ্লোবাল টেকনোলজিস’ নাম ব্যবহার না করতে রাজি হয়েছেন। তবে, বিজ্ঞাপন, প্রচারণা ও উপস্থাপনায় নিজের নাম ব্যবহারের অধিকার রেখেছেন ম্যাকাফি।

এই মীমাংসায় কোনো পক্ষই কোনো অন্যায় করার কথা স্বীকার করেনি।