স্মার্ট স্পিকার আনল আলিবাবা

এবারে স্মার্ট স্পিকার উন্মোচন করেছে আলিবাবা গ্রুপ। অ্যামাজন-এর স্মার্ট স্পিকার ইকো’র মতোই ‘টিমল জিনি’ নামের স্পিকার এনেছে প্রতিষ্ঠানটি।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 6 July 2017, 09:22 AM
Updated : 6 July 2017, 09:22 AM

কন্ঠনিয়ন্ত্রিত এই স্পিকারটি দিয়ে মিউজিক বাজানো, তৃতীয় পক্ষের অ্যাপ চালানো এবং চীনা ই-কমার্স জায়ান্ট প্রতিষ্ঠানটির অনলাইন স্টোর থেকে পণ্য কেনা যাবে-- খবর বিবিসি’র।

শুরুতে শুধু ম্যান্ডারিন ভাষা বুঝবে স্পিকারটি। আর আপাতত শুধু স্থানীয় বাজারেই পাওয়া যাবে। এর আগে দেশটিতে একই ধরনের স্পিকার উন্মোচন করেছে বাইদু এবং জেডি ডটকম। টিমল জিনি নিয়ে চীনা বাজারে এই দুই প্রতিষ্ঠানের সঙ্গে প্রতিযগিতায় নামছে আলিবাবা।

বর্তমানে কণ্ঠনিয়ন্ত্রিত এআই স্পিকারের বাজারে নেতৃত্ব দিচ্ছে মার্কিন ই-কমার্স জায়ান্ট অ্যামাজন-এর ইকো। মার্কিন বাজারের ৭০ শতাংশ রয়েছে তাদের দখলে।

এর পাশাপাশি গুগল এবং মাইক্রোসফট-এরও নিজস্ব এআই স্পিকার রয়েছে। ২০১৬ সালের নভেম্বরে বাজারে আসা গুগল হোম দখল করেছে ২৪ শতাংশ। একই বছর ডিসেম্বরে স্পিকার উন্মোচন করেছে মাইক্রোসফট।

সম্প্রতি নিজস্ব এআই স্পিকার উন্মোচন করেছে আরেক মার্কিন টেক জায়ান্ট অ্যাপল। ইতোমধ্যে চীনা প্রযুক্তি প্রতিষ্ঠান টেনসেন্ট-ও নিজস্ব স্পিকার আনার পরিকল্পনার কথা জানিয়েছে।

এদিকে স্যামসাং-ও এআই স্পিকার আনতে অন্তত এক বছর যাবত কাজ করছে বলে এক প্রতিবেদনে জানিয়েছে ওয়াল স্ট্রিট জার্নাল।

বেইজিংয়ে টিমল জিনি স্পিকারটি উন্মোচনকালে এর মাধ্যমে কোকা-কোলা সরবরাহ এবং ফোনের ক্রেডিট কিনে দেখিয়েছে আলিবাবা। নতুন এই স্পিকারটির নামকরণ করা হয়েছে প্রতিষ্ঠানটির ই-কমার্স প্ল্যাটফর্ম টিমল-এর নামানুসারে। বর্তমানে ভিজিটর সংখ্যায় চীনের তৃতীয় জনপ্রিয় সাইট এটি।

অনলাইন পেমেন্ট ব্যবস্থা পেইপাল-এর মতো আলিবাবা’র নিজস্ব আলিপে বিল্টইন রয়েছে এই স্পিকারে।

স্পিকারটির দাম বলা হচ্ছে ৭৩ মার্কিন ডলার, যা বাজারের সবচেয়ে স্বস্তা স্মার্ট স্পিকারগুলোর একটি।