সাইবার হামলা ঠেকিয়েছে ইউক্রেইন পুলিশ

ইউক্রেইনের বিরুদ্ধে চালানো দ্বিতীয় সাইবার হামলা ঠেকিয়ে দিয়েছে দেশটির পুলিশ। দেশটির স্বরাষ্ট্রমন্ত্রী আরসেন আভাকভ বুধবার এ তথ্য প্রকাশ করেন।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 5 July 2017, 10:18 AM
Updated : 5 July 2017, 10:18 AM

বিশ্বজুড়ে বড় বড় প্রতিষ্ঠানগুলোর কম্পিউটার সিস্টেমে আঘাত হানতে ম্যালওয়ারের মাধ্যমে চালানো এই সাইবার হামলার পেছনে দায়ীদের খুঁজতে এখনও চেষ্টা চালাচ্ছেন বিশেষজ্ঞরা, বলা হয়েছে রয়টার্স-এর প্রতিবেদনে।

ইউক্রেইনিয়ান নিরাপত্তা প্রতিষ্ঠান ও গোয়েন্দা কর্মকর্তারা বলেছেন, শুরুতে এই আক্রমণ একটি ম্যালওয়্যারের মাধ্যমে কিছুটা ছড়িয়ে পড়েছিল।

আভাকভ ফেইসবুকে বলেন, সর্বশেষ আক্রমণটি দেশটির রাজধানী কিয়েভ-এর সময় দুপুর দুইটায় শুরু হয়। এর বিকাল ৪টায় এটি সর্বোচ্চ মাত্রায় উঠে। তিনি বলেন, রাত তিনটার আগ পর্যন্ত সাইবার পুলিশ এম.ই. ডক তথ্য সেবার সার্ভার থেকে মেইলিং ও ভাইরাসটির অ্যাকটিভিশন ব্লক করে রাখে। তিনি বলেন, “আক্রমণটি থেমে গিয়েছিল।” এই হামলার মূলে ‘রাশিয়ান ফেডারেশন’ জড়িত থাকার সন্ধান পাওয়া গেছে বলেও দাবি করেন তিনি।

এর আগে বিশ্বব্যাপী ব্যবসায় প্রতিষ্ঠানগুলোকে লক্ষ্য করে চালানো সাইবার হামলায় রুশ নিরাপত্তা সংস্থাগুলো জড়িত ছিল আর এর প্রমাণ রয়েছে বলে দাবি করেছে ইউক্রেইন।

ইউক্রেইনের নিরাপত্তা সংস্থা এসবিইউ-এর পক্ষ থেকে বলা হয়, ২০১৬ সালের ডিসেম্বরে দেশটির রাজধানী কিয়েভ-এ চালানো এক সাইবার হামলার সংশ্লিষ্ট ডেটা তাদের কাছে রয়েছে। সর্বশেষ মঙ্গলবার চালানো হামলা সবার আগে ইউক্রেইনিয়ান প্রতিষ্ঠানগুলোই সবার আগে শনাক্ত করে, এরপর হামলায় ব্যবহৃত ভাইরাসটি বিশ্বব্যাপী ছড়িয়ে পড়ে বলে রয়টার্স-এর প্রতিবেদনে বলা হয়েছে।

এই ভাইরাস বিশ্বব্যাপী আইটি সিস্টেমগুলোকে বিপর্যস্ত করে দেয়, বিকল করে দেয় কম্পিউটারগুলো। আক্রমণ চালানোর পর ব্যবহারকারীদের কাছ থেকে ডিজিটাল মুদ্রা বিটকয়েনের মাধ্যমে মুক্তিপণ দাবি করে।

ইউক্রেইনের আঙ্গুল রাশিয়ার দিকে তোলা হয়েছে, তবে এই আক্রমণ থেকে রক্ষা পায়নি তারাও। আক্রান্ত হয়েছে কয়েকটি বড় রুশ প্রতিষ্ঠানও, এ কারণে কয়েকজন সাইবার নিরাপত্তা গবেষকের মতে এই হামলার পেছনে মস্কো দায়ী নয়।