দ্বিতীয় বিলম্বে স্পেসএক্স

পরপর দুইবার রকেট উৎক্ষেপণে বিলম্ব করেছে স্পেসএক্স। সোমবার ফ্যালকন ৯ উৎক্ষেপণের আগের মুহুর্তে তা বাতিল করে প্রতিষ্ঠানটি।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 4 July 2017, 12:29 PM
Updated : 4 July 2017, 12:29 PM

মার্কিন সংবাদমাধ্যম সিএনবিসি-এর প্রতিবেদনে বলা হয়, রকেট উৎক্ষেপণের ১০ সেকেন্ড আগে প্রতিষ্ঠানটির কম্পিউটার সিস্টেম তা বাতিল করে। ‘ইনটেলস্যাট ৩৫ই’ নামের একটি বাণিজ্যিক যোগাযোগের স্যাটেলাইট মহাকাশে প্রেরণের কথা ছিল এতে।

উৎক্ষেপণ বাতিলের পর তাৎক্ষণিকভাবে মার্কিন মহাকাশযান নির্মাতা প্রতিষ্ঠানটির পক্ষ থেকে এক টুইট বার্তায় বলা হয়, “উৎক্ষেপণ বাতিলের একটি নির্ণায়ক ভঙ্গ করায় আজকের মতো যাত্রা স্থগিত করা হচ্ছে। রকেটের ভেতরের মালামাল ভালো আছে। ৪ জুলাই পরবর্তী উৎক্ষেপণের সুযোগ রয়েছে।”

স্পেসএক্স-এর ওই টুইটের কয়েক ঘন্টা পর প্রতিষ্ঠান প্রধান ইলন মাস্ক আরেক টুইট বার্তায় বলেন, “জুলাইয়ের চার তারিখ স্পেসএক্স রকেট ও লঞ্চ প্যাড ব্যবস্থার পূর্ণ যাচাইয়ে ব্যয় করবে। পাঁচ বা ছয় তারিখের আগে পরবর্তী উৎক্ষেপণ হবে না বলেও জানিয়েছেন তিনি।”

এর আগে রোববার মার্কিন মহাকাশ গবেষণা প্রতিষ্ঠান নাসা’র কেনেডি স্পেস সেন্টার থেকে ফ্যালকন ৯ রকেটটি উৎক্ষেপণের চেষ্টা করে স্পেসএক্স। সেবারও উৎক্ষেপণের ১০ সেকেন্ড আগে তা বাতিল করে প্রতিষ্ঠানটি।

সোমবার উৎক্ষেপণের সময় দুই দফা পিছিয়েছে স্পেসএক্স। সন্ধ্যায় উৎক্ষেপণের আগে সরাসরি সম্প্রচারে প্রতিষ্ঠানের পক্ষ থেকে বলা হয় তারা বিলম্বের কারণ খতিয়ে দেখছেন। আর রোববারের সমস্যা সমাধান করা হয়েছে বলেও উল্লেখ করা হয়।