সাত বছরে প্রথমবার কর্মী কমেছে স্যামসাংয়ের

সাত বছরের মধ্যে ২০১৬ সালে প্রথমবারের মতো কর্মী সংখ্যা কমেছে ইলেক্ট্রনিক পণ্য নির্মাতা দক্ষিণ কোরীয় প্রতিষ্ঠান স্যামসাংয়ের।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 2 July 2017, 11:19 AM
Updated : 2 July 2017, 11:19 AM

ভারতীয় সংবাদমাধ্যম আইএএনএস-এর প্রতিবেদনে বলা হয়, রোববার প্রতিষ্ঠানটির প্রকাশিত ডেটায় দেখা গেছে চীনে ব্যবসা পুণর্গঠনের কারণেই কর্মী সংখ্যা কমেছে তাদের।

বর্তমান বিশ্বের সর্ববৃহৎ স্মার্টফোন ও মেমোরি চিপ নির্মাতা প্রতিষ্ঠান বলা হয় স্যামসাং-কে। আগের বছর প্রতিষ্ঠানটির কর্মী সংখ্যা ৫.২ শতাংশ কমে দাঁড়িয়েছে ৩০৮৭৪৫ জনে। এক বছর আগে এই সংখ্যা ছিল ৩২৫৬৭৭ জন-- খবর ইয়নহাপ সংবাদ সংস্থার।

দেশভেদে প্রতিষ্ঠানটির স্থানীয় কর্মী সংখ্যা ৩.৮ শতাংশ কমে দাঁড়িয়েছে ৯৩২০৪ জনে এবং বাইরের দেশে এই সংখ্যা ৫.৮ শতাংশ কমে হয়েছে ২১৫৫৪১ জন।

আগের বছরের শেষ নাগাদ বাইরের দেশে স্যামসাংয়ের কর্মীর শতকরা হার ০.৪ শতাংশ কমে হয়েছে ৬৯.৮ শতাংশ।

২০১৬ সালেই চীনে প্রতিষ্ঠানটির কর্মী সংখ্যা ১৭.৫ শতাংশ কমে ৩৭০৭০ জনে পৌঁছেছে। এক বছর আগে এই সংখ্যা ছিল ৪৪৯৪৮ জন। একই সময়ে উত্তর এবং দক্ষিণ আমেরিকায় প্রতিষ্ঠানটির কর্মী সংখ্যা ৮.৫ শতাংশ কমে ২৫৯৮৮ জনে দাঁড়িয়েছে।

স্যামসাংয়ের এক মুখপাত্র বলেন এইচপি-এর কাছে প্রতিষ্ঠানের প্রিন্টিং ব্যবসা বিক্রি করায় কর্মী ছাঁটাই করায় কিছু সংখ্যক কর্মী কমেছে। আর চীন এবং অন্যান্য এশিয়ান দেশগুলোতে কর্পোরেট কাঠামো পুণর্গঠনের কারণে বাইরের দেশে কর্মীর সংখ্যা কমেছে তাদের।

এদিকে আগের তুলনায় প্রতিষ্ঠানটির নারী কর্মীর সংখ্যাও কমেছে দুই শতাংশ। আগের বছর প্রতিষ্ঠানটির নারী কর্মীর সংখ্যা বলা হচ্ছে ৪৪ শতাংশ।

অন্যদিকে প্রতিষ্ঠানটিতে নারী ব্যবস্থাপক এবং নির্বাহী কর্মীর সংখ্যা বেড়েছে ১২.৭ শতাংশ।