ফের সাইবার হামলার শিকার ইউক্রেইনারগো

এক সপ্তাহের মধ্যে দ্বিতীয়বারের মতো সাইবার হামলার শিকার হয়েছে ইউক্রেইনের রাষ্ট্রীয় শক্তি সরবরাহকারী প্রতিষ্ঠান ইউক্রেইনারগো। বৃহস্পতিবারের এই হামলায় ব্যবহৃত কম্পিউটার ভাইরাসটি মঙ্গলবারের হামলায় ব্যবহৃত ভাইরাস থেকে ভিন্ন, বলেছেন প্রতিষ্ঠানটির ভারপ্রাপ্ত প্রধান।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 30 June 2017, 11:08 AM
Updated : 30 June 2017, 11:08 AM

সর্বশেষ আক্রমণে ইউক্রেইনের শক্তি সরবরাহ নেটওয়ার্ক ক্ষতিগ্রস্থ হয়নি, শুক্রবার এক সংবাদ বার্তায় ইউক্রেইনারগো’র ভারপ্রাপ্ত প্রধান ভিজেভোলদ কোভালচাক এ কথা বলেছেন বলে রয়টার্স-এর প্রতিবেদনে উল্লেখ করা হয়েছে।

তিনি বলেন, “এই ভাইরাস কিছুটা ভিন্ন, আলাদা ধরনের, ওয়ানাক্রাইয়ের মতো। এর প্রভাব উল্লেখযোগ্য কিছু নয়, কিছু কম্পিউটার অফলাইনে চলে গেছে।”

সম্প্রতি ইউক্রেইন থেকে একটি কম্পিউটার ভাইরাস বিশ্বিব্যাপী ছড়িয়ে যায়, এর ফলে বিকল হয়ে পড়ে হাজার হাজার যন্ত্র, বন্ধ হয়ে যায় বন্দর, কারখানা ও কার্যালয়গুলোর কার্যক্রম। এই ভাইরাস ৬০টি দেশে ছড়িয়ে পড়েছে বলে ধারণা করা হচ্ছে।

মঙ্গলবার বিশ্বজুড়ে বিভিন্ন প্রতিষ্ঠানের কম্পিউটারে আঘাত হানা ভাইরাসটি ‘নিয়েটিয়া’ নামের এক ধরনের র‍্যানসমওয়্যার, এমন তথ্য প্রকাশ করেছে নেটওয়ার্কিং ও নিরাপত্তা সেবাদাতা প্রতিষ্ঠান সিসকো।

চলতি বছর মে মাসে আঘাত হানা র‍্যানসমওয়্যার ‘ওয়ানাক্রাই’-এর সঙ্গে নিয়েটিয়া’র অনেক মিল রয়েছে, বলেন ক্রেইগ উইলিয়ামস। ওয়ানাক্রাই র‍্যানসমওয়্যারের বিশ্বব্যাপী তিন লাখেরও বেশি কম্পিউটার আক্রান্ত হয়েছিল। ক্রেইগ সিসকোর সাইবার নিরাপত্তা কর্মকর্তা। সিসকো নিয়েটিয়া-কে ওয়ানাক্রাইয়ের ‘ব্যাড কাজিন’ হিসেবে আখ্যা দিয়েছে।