অনলাইনে আরও কড়া চীন

ইন্টারনেট কনটেন্টের উপর নিজেদের নিয়ন্ত্রণ আরও কড়াকড়ি করছে চীন। সিনা উইবো, আইফেঞ্জ আর এসিএফইউএন- এই তিন ওয়েবসাইটে ভিডিও প্রচার ও অডিও কনটেন্ট প্রকাশ বন্ধ করতে বলা হয়েছে দেশটির সরকারের পক্ষ থেকে।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 24 June 2017, 10:24 AM
Updated : 24 June 2017, 10:24 AM

চীনের সংবাদমাধ্যম, প্রকাশনা, রেডিও, ফিল্ম ও টেলিভিশনবিষয়ক রাষ্ট্রীয় প্রশাসন এসএপিপিআরএফটি-এর পক্ষ থেকে বলা হয়, এই তিন সাইটেরই কনটেন্ট প্রচারের লাইসেন্স নেই। এর আগে এই সংস্থা মেসেজিং অ্যাপ উইচ্যাট-এর মালিক প্রতিষ্ঠান টেনসেন্ট-কে জরিমানা করেছে। যথাযথ লাইসেন্স ছাড়া রাজনৈতিক ও সামাজিক সংবাদ প্রচারের অভিযোগে এই জরিমানা করা হয়, বলা হয়েছে মার্কিন সাইট ভার্জ-এর প্রতিবেদনে।

অর্থবিষয়ক দৈনিক ফিন্যান্সিয়াল টাইমস-এর প্রতিবেদনে উল্লেখ করা হয়, ২০১৬ সালের নভেম্বরে সিনা উইবো একটি ভিডিও স্ট্রিমিং সাইটে বিনিয়োগ করে ও অর্থ আয়ের জন্য সরাসরি বিজ্ঞাপন প্রচারের দিকে নজর দেয়।  চীনের পরিচালিত হচ্ছে এমন অন্যান্য প্লাটফর্মের মতো সিনা উইবো-কেও সরকারি নজরদারির মুখোমুখি হতে হয়।

চলতি মাসের শুরুতে চীনে ‘অশ্লীল কনটেন্ট’ ও ‘সমাজে নেতিবাচক প্রভাব’ রাখে এমন কনটেন্ট ছড়ানোর অভিযোগে অন্তত ৬০টি সামাজিক মাধ্যম অ্যাকাউন্ট বন্ধ করে দেয়।

সম্প্রতি উপযুক্ত কর্তৃপক্ষের কাছ থেকে পরিচালকরা নিবন্ধন নিতে ব্যর্থ হয়েছে দাবি করে উইচ্যাট নিষিদ্ধ করেছে রাশিয়া।