ব্যক্তিগত মেডিকেল তথ্য রাখবে না গুগল

অনলাইন কনটেন্ট-এর একটি পুরো ক্যাটাগরি মুছে ফেলার সিদ্ধান্ত নিয়েছে ওয়েব জায়ান্ট গুগল। সার্চ রেজাল্ট থেকে ব্যক্তিগত মেডিকেল রেকর্ডগুলো সরিয়ে দিচ্ছে প্রতিষ্ঠানটি।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 23 June 2017, 02:05 PM
Updated : 23 June 2017, 02:05 PM

নিজেদের নীতিমালা পেইজে সার্চ রেজাল্ট থেকে কনটেন্ট সরানোর তথ্য প্রকাশ করে গুগল।

বৃহস্পতিবার ওয়েবসাইটটির ওই পেইজে একটি বাক্য জুড়ে দেওয়া হয়- “মানুষের গোপন, ব্যক্তিগত মেডিকেল রেকর্ড।” এই পরিবর্তন সার্চ বিজ্ঞাপনে কোনো প্রভাব ফেলবে না বলে নিশ্চিত করেছেন গুগলের একজন মুখপাত্র। কিন্তু এ নিয়ে তিনি আর কোনো মন্তব্য করতে অস্বীকৃতি প্রকাশ করেছেন বলে উল্লেখ করা হয়েছে ব্লুমবার্গ-এর প্রতিবেদনে। 

এর আগে গুগল ক্রেডিট কার্ড নাম্বারের মতো আর্থিক তথ্য প্রকাশ করা হয় ও কপিরাইট আইন লঙ্ঘন করে এমন ওয়েবপেইজগুলো সরিয়ে দিয়েছিল। ২০১৫ সালে অনেকদিন থাকার পর নিজেদের ব্যক্তিসাতন্ত্র্য নীতি বদলে এতে ‘রিভেঞ্জ পর্ন’ বিষয়টি যোগ করে গুগল। এর মাধ্যমে কারও অনুমতি ব্যতিরেকে কোনো যৌনতাপূর্ণ ছবি আপলোড বাতিল করা হয়।

অনুমতি ছাড়া স্বাস্থ্যবিষয়ক তথ্যও অনলাইনে প্রকাশ হতে পারে। ২০১৬ সালের ডিসেম্বরে ভারতের একটি প্যাথলজি ল্যাব ভুলে ৪৩ হাজার রোগীর রেকর্ড প্রকাশ করে দেয়। এসব রেকর্ডের মধ্যে নাম, এইচআইভি শনাক্তে রক্ত পরীক্ষার তথ্যের মতো স্পর্শকাতর তথ্যও ছিল। 

সম্প্রতি ভুল পথে পরিচালনা করে এমন প্রতিবেদন ও ভুয়া সংবাদ প্রচারণা নিয়ে সমালোচনার মুখে পড়ে গুগল। এ নিয়ে এসব কনটেন্ট সার্চ রেজাল্টে প্রদর্শনের র‍্যাংকিং ব্যবস্থায়ও কড়াকড়ি আনে প্রতিষ্ঠানটি।

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচনের পর থেকে গুগল, ফেইসবুকসহ বিভিন্ন ইন্টারনেট প্রতিষ্ঠান ভুয়া সংবাদ ছড়ানো ঠেকাতে চাপের মুখে আছে।