পোশাকে ‘ট্রায়াল’ সুবিধা আনল অ্যামাজন

পোশাক বিক্রির ক্ষেত্রে ট্রায়াল সুবিধা চালু করেছে মার্কিন ই-কমার্স জায়ান্ট অ্যামাজন।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 21 June 2017, 11:03 AM
Updated : 21 June 2017, 11:03 AM

অ্যামাজন প্রাইম শপিং ক্লাবের আওতায় ‘প্রাইম ওয়ারড্রোব’ নামের এই প্রোগ্রাম চালু করেছে প্রতিষ্ঠানটি। এর মাধ্যমে প্রাইম সদস্যরা মূল্য পরিশোধ না করেই তিন বা তার থেকে বেশি পোশাক অর্ডার করতে পারবেন, বলা হয়েছে রয়টার্স-এর প্রতিবেদনে।

পণ্য হাতে পাওয়ার পর কোন পণ্যটি কিনতে চান সে সিদ্ধান্ত নিতে এক সপ্তাহ সময় পাবেন গ্রাহক। সময় পেরোনোর আগেই গ্রাহককে পণ্য ফেরত দিতে হবে বলেও উল্লেখ করা হয়েছে।

ইতোমধ্যেই মার্কিন যুক্তরাষ্ট্রের সবচেয়ে বড় পোশাক বিক্রেতা প্রতিষ্ঠান বলা হয় অ্যামাজন-কে। আগের সপ্তাহেই ১৩৭০ কোটি মার্কিন ডলারে মার্কিন সুপারমার্কেট চেইন হোল ফুডস মার্কেট-কে কিনছে প্রতিষ্ঠানটি। ধারণা করা হচ্ছে এই কার্যক্রমগুলোর মাধ্যমে পোশাক ও মুদি ব্যবসায় নজর বাড়াচ্ছে তারা।

প্রাইম ওয়রড্রোব চালু করে গ্রাহকদেরকে অ্যামাজন প্রাইম-এর সদস্য হতে আবারও তাগিদ দিচ্ছে প্রতিষ্ঠানটি। অ্যামাজন প্রাইম সদস্যদের  বছরে ৯৯ মার্কিন পরিশোধ করতে হয়। এর বদলে দুই দিনে পণ্য সরবরাহ ও স্ট্রিমিং ভিডিও সেবা পেয়ে থাকেন তারা।

অ্যামাজনের নতুন এই ফিচার আরেক পোশাক বিক্রেতা প্রতিদ্বন্দ্বী প্রতিষ্ঠান মেসি’স ইনকর্পোরেটেড -এর জন্য বাড়তি চাপ হতে পারে বলে ধারণা করছেন বিশ্লেষকরা।

বিশ্লেষণা প্রতিষ্ঠান মর্নিংস্টার-এর বিশ্লেষক ব্রিজেট ওয়েইশার বলেন, “আমি যদি মেসি’স-এর হতাম তবে এটি নিয়ে ভয় পেতাম। দোকানে গিয়ে কেনাকাটা বন্ধ করতে অ্যামাজন একটি সুবিধাজনক অফার দিচ্ছে।”

বিভিন্ন ব্র্যান্ডের জুতা ও পোশাকের ১০ লাখের বেশি পণ্য রয়েছে প্রাইম ওয়ারড্রোব-এ। ক্রেতারা পাঁচটি বা তার বেশি পণ্য রাখলে তারা ২০ শতাংশ ছাড় পাবেন বলেও উল্লেখ করা হয়েছে।