অগাস্টেই আসছে গ্যালাক্সি নোট ৮

চলতি বছর অগাস্টের মাঝামাঝি মার্কিন যুক্তরাষ্ট্রের নিউ ইয়র্ক সিটি-তে নতুন গ্যালাক্সি নোট ৮ উন্মোচনের পরিকল্পনা করছে ইলেক্ট্রনিক পণ্য নির্মাতা দক্ষিণ কোরীয় প্রতিষ্ঠান স্যামসাং, বিষয়টির সঙ্গে জড়িত এক সূত্রের বরাত দিয়ে প্রতিবেদন প্রকাশ করেছে রয়টার্স।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 20 June 2017, 11:00 AM
Updated : 20 June 2017, 11:00 AM

নাম প্রকাশে অনিচ্ছুক ওই সূত্র জানায়, গ্যালাক্সি এস৮-এর মতো বাঁকানো পর্দা রাখা হবে নোট ৮-এ। তবে, এস৮-এর ৬.২ ইঞ্চির তুলনায় কিছুটা বড় হবে নোট-এর পর্দা। আগের বছর উন্মোচন করা গ্যালাক্সি নোট-৭ এর পর্দার মাপ ছিল ৫.৭ ইঞ্চি।

এ যাবত ধারণা করা হচ্ছিল গ্যালাক্সি নোট ৮-এ প্রথমবারের মতো ডুয়াল ক্যামেরা ব্যবহার করবে স্যামসাং। কিন্তু ওই সূত্র বলেন, এতেও বরাবরের মতো একটি ক্যামেরা রাখা হবে।

আগের বছর নোট ৭ বিপর্যয়ের কারণে বাজারে আসার দুই মাসের মধ্যে ডিভাইসটি উঠিয়ে নিতে বাধ্য হয় প্রতিষ্ঠানটি। ফলে প্রতিষ্ঠান পরিচালনায় ৫৪০ কোটি মার্কিন ডলার ক্ষতির মুখে পড়ে তারা।

চলতি বছর জানুয়ারিতে ব্যাটারির আগুন লাগার কারণ প্রকাশ করেছে স্যামসাং। প্রতিষ্ঠানটির পক্ষ থেকে বলা হয় দু’টি ভিন্ন প্রস্তুতকারকের থেকে পাওয়া ব্যাটারিতে ভিন্ন ভিন্ন সম্যস্যা দেখা গেছে।

নোট ৭ ধাক্কা কাটিয়ে উঠতে চলতি বছর মার্চে গ্যালাক্সি এস৮ উন্মোচন করেছে এই প্রতিষ্ঠান। এপ্রিলে এটির বিক্রি শুরু হয়। ডিভাইসটি দিয়ে এপ্রিল থেকে জুন মাস পর্যন্ত এ যাবতকালের সবচেয়ে বেশি লাভের প্রত্যাশা করছে তারা। বাজারে আসার পর থেকে এই ডিভাইটির ব্যাটারিতে আগুন লাগার কোনো ঘটনা শোনা যায়নি।

ইতোমোধ্যেই বছরের প্রথম প্রান্তিকে স্মার্টফোনের বাজারে আবারও শীর্ষস্থান ফিরে পেয়েছে স্যামসাং, আগের প্রান্তিকে এটি ছিল মার্কিন টেক জায়ান্ট অ্যাপল-এর দখলে। চলতি বছর অক্টোবরের মধ্যে নতুন আইফোন উন্মোচনের কথা রয়েছে অ্যাপল-এর।