সাংবাদিকদের উপর মেক্সিকোর নজরদারি

ফোন হ্যাকিংয়ের মাধ্যমে গুপ্তচরবৃত্তির অভিযোগ এনে মেক্সিকো সরকারের বিরুদ্ধে নথি দাখিল করেছে দেশটির কয়েকজন সুপরিচিত সাংবাদিক ও প্রচারণাকর্মী।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 20 June 2017, 10:59 AM
Updated : 20 June 2017, 10:59 AM

সম্প্রতি মার্কিন দৈনিক নিউ ইয়র্ক টাইমস-এর এক প্রতিবেদনে বলা হয়, অপরাধী আর সন্ত্রাসীদের উদ্দেশ্যে যে স্পাইওয়্যার ব্যবহার করার কথা তা সাংবাদিক ও প্রচারণাকর্মীদের উদ্দেশ্যেও ব্যবহৃত হচ্ছে। এই প্রতিবেদনের পরই এই অভিযোগ দাখিল করা হল, বলা হয়েছে বিবিসি’র প্রতিবেদনে। 

দৈনিকটির প্রতিবেদনে বলা হয়, বিশ্লেষকরা মেসেজগুলো পরীক্ষার পর দেখা যায় এই সফটওয়্যার সরকারের সমালোচকদের বিরুদ্ধে ব্যবহৃত হয়েছে।

মেক্সিকান সরকারের একজন মুখপাত্র ‘সুনিশ্চিতভাবে’ এই অভিযোগ অস্বীকার করেছেন।

প্রতিবেদনে বলা হয়, মেক্সিকো সরকারি সংস্থাগুলোর কাছে ইসরায়েলি প্রতিষ্ঠান এনএসও গ্রুপ পেগাসাস নামের এই সফটওয়্যার বিক্রি করে। এ ক্ষেত্রে শর্ত ছিল এটি শুধুই অপরাধী ও সন্ত্রাসীদের তদন্ত করতে ব্যবহার করা যাবে। 

এই সফটওয়্যার স্মার্টফোনে প্রবেশ করে কল, টেক্সট ও অন্যান্য যোগাযোগ পর্যবেক্ষণ করতে পারে। সেই সঙ্গে এটি কোনো ফোনের মাইক্রোফোন বা ক্যামেরা চালু করে দিতে পারে। কিন্তু সন্দেহভাজন অপরাধীদের উদ্দেশ্যে ব্যবহারের জায়গায় এটি মেক্সিকো’র সাংবাদিক, দুর্নীতি বিরোধী প্রচারণাকর্মী ও আইনজীবীদের উদ্দেশ্যে ব্যবহার করা হয়। 

এ নিয়ে নয়জন একটি অভিযোগ দাখিল করেছেন। মেক্সিকো সিটি-তে এক সংবাদ সম্মেলনে সাংবাদিক কারমেন আরিস্তেগুই রাষ্ট্রের বিরুদ্ধে এই অপরাধমূলক কার্যক্রম চালানোর অভিযোগ আনেন। তিনি বলেন, “মেক্সিকান রাষ্ট্রের দূতরা, তাদের বৈধভাবে যা করা উচিৎ তার চেয়ে অনেক দূর পর্যন্ত যাচ্ছে, তারা সাংঘাতিক অপরাধ ঠেকাতে আমাদের সম্পদ, কর আর অর্থ ব্যবহার করেছে।”

প্রেসিডেন্ট এনরিক পেনা নিয়েতো-এর এক মুখপাত্র এই অভিযোগ অস্বীকার করে বলেন, সরকার দেশের আইন মেনে জাতীয় নিরাপত্তায় হুমকি এমন অপরাধের বিরুদ্ধে গোয়েন্দা কাজ পরিচালনা করে।