প্রযুক্তিকর্তাদের সঙ্গে ট্রাম্পের বৈঠক

সোমবার অ্যাপল, অ্যামাজন, মাইক্রোসফটসহ ১৮টি প্রযুক্তি প্রতিষ্ঠানের প্রধানদের সঙ্গে সাক্ষাৎ করেছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। এক্ষেত্রে সরকারের কম্পিউটিং সিস্টেমগুলোকে আরও কার্যকরী করতে প্রযুক্তি প্রতিষ্ঠানগুলোর সহায়তা চাওয়া হয়েছে।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 20 June 2017, 10:57 AM
Updated : 20 June 2017, 10:57 AM

রয়টার্স-এর প্রতিবেদনে বলা হয়েছে, হোয়াইট হাউস সরকারের তথ্য প্রযুক্তি ব্যবস্থা আপডেট করতে, খরচ কমাতে ও সেবা উন্নত করতে চায়। সোমবার ট্রাম্প প্রত্যাশিত হিসাবের উদ্ধৃতি দিয়ে বলেন, সরকার এসব পদক্ষেপ নেওয়ার মাধ্যমে সামনের ১০ বছরে এক ট্রিলিয়ন ডলার খরচ বাঁচাতে পারে। তিনি বলেন, “প্রযুক্তি বিপ্লবের সঙ্গে সরকারের তাল মেলানো দরকার।”

ছবি- রয়টার্স

মার্কিন সরকারকে আধুনিকায়নের চেষ্টায় চলতি বছর মে মাসে আমেরিকান টেকনোলজি কাউন্সিল নামের সংগঠন গঠন করেছেন ট্রাম্প। প্রযুক্তি প্রতিষ্ঠান প্রধানেরা এই সংগঠনের অংশ।

অ্যাপল প্রধান টিম কুক বলেন, “মার্কিন যুক্তরাষ্ট্র সরকারের উচিৎ সবচেয়ে আধুনিক সরকার হওয়া। কিন্তু আজ এটি তা নয়।”

অ্যামাজন প্রধান জেফ বেজোস বলেন, তিনি চেয়েছেন ট্রাম্প প্রশাসন প্রযুক্তি, কর্মীদের পুনরায় প্রশিক্ষণ, মেশিন লার্নিং ও কৃত্রিম বুদ্ধিমত্তার বাণিজ্যিক ব্যবহার চালু করবে।

ট্রাম্পের সঙ্গে বৈঠকের আগে প্রযুক্তি কর্তারা ট্রাম্পের ভাইস প্রেসিডেন্ট মাইক পেন্স, অর্থমন্ত্রী স্টিভ মানচিন, বাণিজ্য মন্ত্রী উইলবার রস ও ম্যাসাচুসেটস ইনস্টিটিউট অফ টেকনোলজি আর ওহাইয়ো স্টেট ইউনিভার্সিটি-এর প্রেসিডেন্ট-এর সঙ্গে ১০টি ছোট বৈঠক করেন।

ছবি- রয়টার্স

হোয়াইট হাউস সরকারের কর্মীসংখ্যা কমাতে চায় ও নীতিমালা সরাতে চায় বলেও সংবাদমাধ্যমটির প্রতিবেদনে উল্লেখ করা হয়েছে।

টিম কুক, মাইক্রোসফট প্রধান নির্বাহী সাত্যিয়া নাদেলা ও জেফ বেজোস ছাড়াও বৈঠকে আরও উপস্থিত ছিলেন অ্যালফাবেট চেয়ারম্যান এরিক স্মিড, ভেনচার ক্যাপিটাল প্রতিষ্ঠান ক্লেইনার পার্কিন্স চেয়ারম্যান জন ডয়ের, আইবিএম প্রধান গিনি রমেটি, ইনটেল প্রধান গর্ডন মুর, কোয়ালকম প্রধান নির্বাহী স্টিভেন মলেনকফ, ওরাকল প্রধান নির্বাহী, অ্যাডোবি সিস্টেমস-এর প্রধান নির্বাহী শান্তানু নারায়েন উপস্থিত ছিলেন। ফেইসবুক প্রধান মার্ক জাকারবার্গ-কে আমন্ত্রণ জানানো হলেও তিনি সে সময় অন্য কাজ থাকায় উপস্থিত হতে পারেননি বলে প্রতিষ্ঠানটির পক্ষ থেকে বলা হয়েছে।