স্বচালিত গাড়ি বানাবে ভেডেকম-কারাম্বা

সম্পূর্ণ স্বয়ংক্রিয় গাড়ি তৈরির লক্ষ্যে ইসরায়েলি নিরাপত্তা প্রতিষ্ঠান কারাম্বা সিকিউরিটি-এর সঙ্গে অংশীদারিত্ব করছে ইউরোপিয়ান স্বচালিত গাড়ি নির্মাতা প্রতিষ্ঠান ভেডেকম টেক।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 19 June 2017, 11:28 AM
Updated : 19 June 2017, 11:28 AM

সোমবার প্রতিষ্ঠান দু’টির পক্ষ থেকে বলা হয়, সামনের বছরের মধ্যে ইউরোপিয়ান কিছু শহরে সীমিত পরিসরে ব্যবহারের জন্য গাড়িগুলো তৈরি করা হবে-- খবর রয়টার্স-এর।

ভেডেকম টেক জানায় ২০১৭ সালের শেষ দিকে বাণিজ্যিকভাবে সম্পূর্ণ স্বয়ংক্রিয় গাড়ি উন্মোচন করা হবে। আর ২০১৮ সালে ফ্রান্স, জার্মানি, ইতালি, পর্তুগাল এবং নেদারল্যান্ডস-এর পৌর শহরগুলোতে এই গাড়ি ছাড়া হবে।

বাইরের পরিবেশের সঙ্গে গাড়ির যোগাযোগ ব্যবস্থা এবং অভ্যন্তরীন ইলেক্ট্রনিক যন্ত্রাংশগুলোকে সাইবার হামলা থেকে সুরক্ষিত করবে কারাম্বা’র কম্পিউটার সিস্টেম।

এক বিবৃতিতে প্রতিষ্ঠানটির পক্ষ থেকে বলা হয়, “অটোমোবিল খাতে সাইবার হামলা সুরক্ষায় এটি হবে বাণিজ্যিকভাবে উৎপাদিত আমাদের প্রথম পণ্য।”

কারাম্বা সিকিউরিটি’র নির্বাহী চেয়ারম্যান ডেভিড বারজিলাই বলেন, প্রথম গাড়িটি ফ্রান্সের ভার্সাই-তে নামানো হবে। পর্যটকদের জন্য এটি চালুর কথা রয়েছে। একটি নির্দিষ্ট লেনে গাড়িটি প্রায় সাত কিলোমিটার যাত্রা করবে।

২০২১ সাল পর্যন্ত বড় পরিসরে স্বচালিত গাড়ি উন্মোচন করা হবে না বলেই ধারণা করা হচ্ছে। কিন্তু ইতোমধ্যেই বেশ কিছু প্রতিষ্ঠান টেসলা’র অটোপাইলটের মতো চালকের সহায়ক প্রযুক্তি চালু করেছে।