অবশেষে আসছে স্যামসাং বিক্সবি

দীর্ঘ দিনের প্রতীক্ষার পর এবার মার্কিনযুক্তরাষ্ট্রে বিক্সবি উন্মোচন করতে যাচ্ছে স্যামসাং তবে সীমিত পরিসরে।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 17 June 2017, 02:10 PM
Updated : 18 June 2017, 03:07 AM

স্যামসাং গ্যালাক্সি এস৮ ও এস৮ প্লাস-এর সঙ্গে ইলেক্ট্রনিক পণ্য নির্মাতা দক্ষিণ কোরীয় প্রতিষ্ঠানটির নিজস্ব ভয়েস অ্যাসিস্ট্যান্ট বিক্সবি বাজারে আনার কথা থাকলেও পরবর্তীতে তা বিলম্ব করা হয়।

মার্কিন প্রযুক্তি জায়ান্ট অ্যাপলের সিরি’র মূল নির্মাতাদের মধ্যে কয়েক জনের কাছ থেকে নেওয়া প্রযুক্তিরও পর ভিত্তি করে বানানো  হয়েছে বিক্সবি। ভার্চুয়াল অ্যাসিস্ট্যান্টটিকে চালু করতে এস৮ এবং এস৮ প্লাস হ্যান্ডসেট দুটির পাশে রাখা হয়েছে আলাদা একটি বাটন।নতুন এই ভার্চুয়াল অ্যাসিস্ট্যান্ট দিয়ে ফটো গ্যালারি, মেসেজ আর ওয়েদার সহ ১০টি বিল্ট-ইন অ্যাপ কন্ঠের মাধ্যমেই চালানো যাবে, বলা হয়েছে প্রযুক্তি বিষয়ক সাইট টেক ক্রাঞ্চ-এর প্রতিবেদনে।

এক্ষেত্রে ব্যবহারকারীরা ভয়েস কমান্ড ও শারিরীক নিয়ন্ত্রণের সমন্বয় ঘটাবে বলে আশা করছে স্যামসাং।  যেমন, ব্যবহারকারী কোনো একদিন তার তোলা সব ছবি দেখাতে বললেন, ছবি দেখানোর পর তিনি কোনো একটি ছবি টাচ করে বাছাই করলেন তারপর আবার মুখে আদেশে দিয়েই ওই ছবি তার কোনো বন্ধুকে পাঠালেন।

স্মার্ট ফোন ক্যামেরা দিয়ে দেখা বস্তু শনাক্ত করতে পারবে এই সফটওয়্যার।এটি কোনো স্থান শনাক্ত করতে বা অনলাইন কেনাকাটায় কোনো পণ্যের দাম কতো হতে পারে তা জানাতে পারবে।

বিক্সবিগুগলপ্লেমিউজিক-এর সঙ্গেও কাজ করবে।অদূর ভবিষ্যতে একে তৃতীয় পক্ষের অ্যাপ গুলোর জন্য উন্মুক্ত করার ইচ্ছা প্রকাশ করলেও কবে সেটি করা হবে তা নিয়ে কিছু জানায়নি স্যামসাং। বর্তমানে শুধু মার্কিন ও কোরীয় কন্ঠ বুঝতে পারে বিক্সবি।

গ্যালাক্সি এস ৮ বাজারে আসার সঙ্গে সঙ্গেই এতে বিক্সবি রাখার কথা থাকলে ও পরবর্তীতে তা পিছিয়ে নেয় স্যামসাং।তবে ঠিক কী কারণেপেছানো হয় তা জানায়নি প্রতিষ্ঠানটি।

এবার মার্কিন যুক্তরাষ্ট্রে পরীক্ষামূলক ভাবে এর কিছু ফিচার চালু করছে স্যামসাং।তবে, এতে গ্রাহক সংখ্যাও সীমিত রাখছে প্রতিষ্ঠানটি।কিছু সংখ্যক গ্রাহক বিক্সবি পেতে সাইন আপ করতে পারবেন বলে উল্লেখ করা হয়।