হোল ফুডস-কে কিনছে অ্যামাজন

মার্কিন সুপারমার্কেট চেইন হোল ফুডস মার্কেট-কে কিনছে স্বদেশীয় ই-কমার্স জায়ান্ট অ্যামাজন।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 17 June 2017, 01:10 PM
Updated : 17 June 2017, 01:10 PM

শুক্রবার ই-কমার্স জায়ান্টটির পক্ষ থেকে বলা হয়, তারা প্রতি শেয়ার ৪২ ডলার দামে পুরো নগদ অর্থে প্রতিষ্ঠানটিকে কিনে নিচ্ছে। এ হিসাবে হোল ফুডস-এর দাম হচ্ছে ১৩৭০ কোটি ডলার, বলেছে ব্যবসা-বাণিজ্যবিষয়ক মার্কিন সাইট বিজনেস ইনসাইডার।

এই চুক্তির ঘোষণা দেওয়ার আগে হোল ফুডস-এর প্রতি শেয়ার মূল্য ছিল ৩৩.০৬ ডলার। বৃহস্পতিবার লেনদেন শেষ হওয়ার আগ পর্যন্ত হিসাবে অ্যামাজন প্রতিষ্ঠানটির প্রতি শেয়ার মূল্যে ২৭ শতাংশ প্রিমিয়াম দিচ্ছে। 

এক প্রেস বিজ্ঞপ্তিতে অ্যামাজন প্রধান জেফ বেজোস বলেন, “সবচেয়ে ভালো প্রাকৃতিক ও জৈব খাদ্য সরবরাহ আর স্বাস্থ্যকর খাদ্য সহজ করার কারণে লাখ লাখ মানুষ হোল ফুডস মার্কেট-কে ভালোবাসেন। প্রায় চার দশক ধরে হোল ফুডস মার্কেট-এর পুষ্টিকর, সন্তোষজনক ও আনন্দিত গ্রাহক রয়েছে-- তারা চমৎকার কাজ করছে, আর আমরা এটি অব্যাহত রাখতে চাই।”

এটি অ্যামাজনের সবচেয়ে বড় ক্রয়চুক্তি। এর আগে প্রতিষ্ঠানটি ২০১৪ সালে টুইচ-কে ৯৭ কোটি ডলার ও ২০০৯ সালে জাপোস-কে ৮৫ কোটি ডলারের বিনিময়ে কিনেছিল।

হোল ফুডস প্রধান জন ম্যাকে বলেন, “এই চুক্তি হোল ফুডস মার্কেট-এর শেয়ারধারীদের শেয়ার মূল্য সর্বোচ্চ করার একটি সুযোগ।”

হোল ফুডস এর বর্তমান নামেই পরিচালিত হবে আর ম্যাকে প্রতিষ্ঠানটির প্রধান নির্বাহী হিসেবে থাকছেন।

হোল ফুডস-এর নয় শতাংশ শেয়ার কিনে নেওয়ার পর বিনিয়োগ প্রতিষ্ঠান জানা পার্টনারস প্রতিষ্ঠানটিকে বিক্রি করে দেওয়া সহ বিভিন্ন কৌশলগত পদক্ষেপ নেওয়ার চেষ্টা চালায়। এ নিয়ে বুধবার প্রকাশিত এক সাক্ষাৎকারে ম্যাকে জানা পার্টনারস-কে “লোভী জারজ” বলে আখ্যা দেন। তিনি বলেন, “এই লোকগুলো শুধু আমাদের বিক্রি করে দিতে চায়, কারণ তারা মনে করে তারা খুব অল্প সময়ে ৪০ থেকে ৫০ শতাংশ লাভ করে নিতে পারবে। তারা লোভী জারজ, আর তারা বিভিন্ন প্রজ্ঞাপন দিচ্ছে, আমার মর্যাদা ও হোল ফুডস-এর মর্যাদা ধ্বংসের চেষ্টা করছে, কারণ এটি করাই তাদের আগ্রহ।”

বিনিয়োগ প্রতিষ্ঠান গোল্ডম্যান স্যাকস ও ব্যাংক অফ আমেরিকা মেরিল লিঞ্চ-এর দেওয়া ঋণে এই এই চুক্তির আংশিক তহবিল যোগানো হবে, বলা হয়েছে অ্যামাজনের পক্ষ থেকে। এ নিয়ে এখনও সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন-এর অনুমোদনের অপেক্ষা করা হচ্ছে।  

যদি হোল ফুডস-এর পরিচালনা পর্ষদ এই চুক্তি থেকে বের হয়ে আসতে চায় বা যদি আরও ভালো প্রস্তাব পেয়ে সরে আসে তবে তারা অ্যামাজনকে চুক্তি না করার জন্য ৪০ কোটি ডলার দেবে।

এই ক্রয়ের খবর প্রকাশিত হওয়ার পর, অ্যামাজনের প্রতি শেয়ারমূল্য সাড়ে তিন শতাংশ বেড়ে ৯৯৭.৬৭ ডলারে গিয়ে ঠেকে।