অ্যামাজনের সঙ্গে শক্ত প্রতিদ্বন্দ্বীতায় ফ্লিপকার্ট

ভারতে ই-কমার্স ব্যবসায় মার্কিন জায়ান্ট অ্যামাজন-এর সঙ্গে প্রতিযোগিতায় শক্ত অবস্থান নিচ্ছে দেশটির স্থানীয় প্রতিষ্ঠান ফ্লিপকার্ট।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 17 June 2017, 12:36 PM
Updated : 17 June 2017, 12:36 PM

সিএনএন-এর প্রতিবেদনে বলা হয় ভারতের বৃহৎ দুটি ই-কমার্স প্রতিষ্ঠানকে কিনতে যাচ্ছে ফ্লিপকার্ট। দেশটির অ্যান্টিট্রাস্ট নীতি নির্ধারক বৃহস্পতিবার ইবে’র ভারতীয় ব্যবসা ও ‘ফ্লিপকার্ট’ একত্রীকরণের অনুমোদন দেওয়ায় চুক্তির আরেক ধাপ কাছে পৌঁছেছে প্রতিষ্ঠানটি। ৫০ কোটি মার্কিন ডলারের বিনিময়ে ফ্লিপকার্টের সঙ্গে এক হচ্ছে ইবে।

বিশ্লষকদের ধারণা এই চুক্তি ভারতের অনলাইন রিটেইল বাজারে ফ্লিপকার্ট-এর শীর্ষস্থান আরও মজবুত করবে। আর এতে অ্যামাজনের সঙ্গে প্রতিযোগিতায়ও কিছুটা এগিয়ে যাবে প্রতিষ্ঠানটি। বর্তমানে দেশটির অনলাইন রিটেইল বাজারে দ্বিতীয় অবস্থানে রয়েছে অ্যামাজন।

প্রযুক্তি পরামর্শদাতা প্রতিষ্ঠান গার্টনার-এর গবেষণা পরিচালক স্যান্ডি শেন বলেন, “এটি ফ্লিপকার্ট-এর জন্য ভালো খবর কারণ অল্প সময়ের জন্য হলেও তারা শীর্ষস্থান পাকা করল, আর প্রতিযোগিতায় অ্যামাজন-কে দূরে রাখছে।”

ভারতে ব্যবসা বাড়িয়ে ৫০০ কোটি মার্কিন ডলারে নেওয়ার প্রতিশ্রুতি দিয়েছে অ্যামাজন। কিন্তু বারবারই পিছিয়ে পড়েছে প্রতিষ্ঠানটি আর সমালোচনাও সহ্য করতে হচ্ছে।

ইতোমধ্যে ভারতের তৃতীয় বৃহত্তম অনলাইন রিটেইল প্রতিষ্ঠান স্ন্যাপডিল-কে কিনতেও কথা চালাচ্ছে ফ্লিপকার্ট। একশ’ কোটি মার্কিন ডলারের এই চুক্তি বাস্তবায়ন হলে অ্যামাজনের চেয়ে ব্যবসায় বেশ খানিকটা এগিয়ে থাকবে প্রতিষ্ঠানটি।

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক