বেফাঁস মন্তব্যে উবার পরিচালকের পদত্যাগ

উবার পরিচালনা পর্ষদ থেকে অব্যাহতি দিয়েছেন পরিচালক ডেভিড বনডারম্যান, মঙ্গলবার এ কথা বলেন তিনি। উবার কর্মীদের বৈঠকে তার করা এক মন্তব্য নারীদের প্রতি আক্রমণাত্মক হিসেবে বিবেচিত হওয়ার পর তিনি এই পদক্ষেপ নিলেন।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 14 June 2017, 02:02 PM
Updated : 14 June 2017, 02:02 PM

প্রতিষ্ঠানে যৌন হয়রানি নিয়ে চলা তদন্ত সামনে রেখে রাইড-হেইলিং প্রতিষ্ঠানটি কীভাবে পরিস্থিতি সামাল দেবে তা নিয়ে মঙ্গলবার সব কর্মীর এক বৈঠকে এমন ‘অনুচিত’ মন্তব্য করেন বনডারম্যান। এক বিবৃতিতে তিনি রয়টার্স-কে বলেন, উবার যখন যৌন হয়রানি ও বৈষম্যের সংস্কৃতি থেকে মুক্তি পেতে চাচ্ছে, সে সময় এই মন্তব্যের কারণে উবার ক্ষোভের মুখে পড়বে তা তিনি চান না।

মঙ্গলবার বৈঠকের সময়, উবার পরিচালনা পর্ষদের সদস্য আরিয়ানা হাফিংটন কর্মীদের উদ্দেশ্যে পরিচালনা পর্ষদে আরও নারী আনার গুরুত্ব নিয়ে বলছিলেন। তিনি বলেন, “প্রচুর পরিমাণ ডেটা থেকে দেখা যায়, যদি পর্ষদে একজন নারী থাকেন, তবে সেখানে আরও একজন নারী থাকার সম্ভাবনা বেশি।” এ সময় বনডারম্যান বলেন, “আসলে, এটি দেখায় যে এতে আরও বেশি কথা বলা হতে পারে।”

মঙ্গলবার সন্ধ্যায় পদত্যাগ নিয়ে দেওয়া বিবৃতিতে বনডারম্যান বারবার দুঃখ প্রকাশ করে নিজের মন্তব্যকে “বেখেয়ালী, অনুপযুক্ত ও ক্ষমার অযোগ্য” আর “যে উদ্দেশ্যে বলেছিলেন তার পুরো বিপরীত” বলে আখ্যা দেন। তিনি বলেন, “আমি এর পুরো দায় নিচ্ছি। উবার যে সব নীতিমালা আনার বিষয়ে আমরা বলছি আমার নিজেকেও সে সব জায়গায় ধরে রাখা দরকার।”

এরই মধ্যে উবার প্রধান ট্রাভিস কালানিক ছুটি নিচ্ছেন বলে ঘোষণা দিয়েছে।