ওজনিয়াক বিটকয়েন নিয়ে খেলতে চেয়েছিলেন

ঝোঁকের বশে বিটকয়েন কিনে বড় অংকের লাভ পেয়েছেন অ্যাপল সহ-প্রতিষ্ঠাতা স্টিভ ওজনিয়াক।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 13 June 2017, 11:27 AM
Updated : 13 June 2017, 11:27 AM

এক বিটকয়েনের মূল্য যখন সাতশ’ ডলার ছিল, সে সময় বিটকয়েন কিনেছিলেন বলে মার্কিন সংবাদমাধ্যম সিএনবিসি-কে বলেন ওজনিয়াক। কতগুলো বিটকয়েন কিনেছিলেন তা বলেননি তিনি। বর্তমানে এক বিটকয়েনের মূল্য তিন হাজার ডলার ছাড়িয়েছে, সে হিসেবে তিনি যদি একটিও কিনে থাকেন তবে লাভের অংক অন্তত ২৩০০ ডলার হবে।

ওজনিয়াক বলেন, “আমি আরও আগে বিটকয়েন নিয়ে আগ্রহী হয়ে উঠেছিলাম। একটি বিটকয়েনের দাম ছিল ৭০ ডলার। অনলাইনে গিয়ে আমি দেখলাম এজন্য একটি বিশেষ ব্যাংকে আমার একটি বিশেষ অ্যাকাউন্ট থাকতে হবে আর এ কারণে আমি কোনো বিটকয়েন কিনতে পারলাম না আর তাই আশা ছেড়ে দিলাম। পরবর্তীতে দাম যখন সাতশ’ ডলারে উঠল তখন আমি কিছু পেয়েছিলাম আর এরপর দাম সাড়ে তিনশ’ ডলারে পড়ে যায়। আমি বিনিয়োগ করিনি, আমি কিনেছিলাম যাতে বিটকয়েন নিয়ে খেলতে পারি।”

তিনি আরও বলেন, তিনি দেখতে চেয়েছিলেন হোটেল বা রেঁস্তোরায় কীভাবে বিটকয়েন দিয়ে কেনাকাটা করা যায়। “এখনও এটি এত সহজ নয়, কিন্তু এমনটা হতে যাচ্ছে। আমি শুধু এটি দিয়ে কীভাবে কিছু কেনা-বেচা করা যায় তা নিয়ে চেষ্টা করছিলাম আর অনেক অর্থ হারানো নিয়েও আমি ভাবিনি, কিন্তু এখন আমি অনেক উপরে চলে এসেছি”, যোগ করেন তিনি।

ব্লকচেইন প্রযুক্তি নিয়ে ওজনিয়াক বলেন, “আমি ব্লকচেইন প্রযুক্তি পছন্দ করি। প্রতিটি লেনদেন লিখে রাখা হচ্ছে ও তা সংরক্ষিত থাকছে, আর এতে সম্ভবত ভালো নিরাপত্তা ও শনাক্ত করার সক্ষমতা রয়েছে… এ কারণেই হয়তো অনেক ব্যাংক এটি নিয়ে আগ্রহী।”

দাম কমার আগে ২০১৬ সালের জুনে প্রতি বিটকয়েনের দাম সাতশ’ ডলার হয়েছিল, এ ছাড়া দাম বাড়তে থাকার পর অক্টোবরের শেষে ও নভেম্বরের শুরুতে তা সাতশ’ ডলার ছিল।