মীমাংসায় ইন্দোনেশিয়া-গুগল

২০১৬ সালের করা কর সংক্রান্ত এক মামলা নিয়ে মীমাংসায় এসেছে ইন্দোনেশিয়া সরকার ও মার্কিন টেক জায়ান্ট অ্যালফাবেট মালিকানাধীন গুগল, মঙ্গলবার দেশটির অর্থমন্ত্রী এ কথা জানিয়েছেন। 

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 13 June 2017, 10:01 AM
Updated : 13 June 2017, 10:01 AM

রয়টার্স-এর প্রতিবেদনে বলা হয়, অর্থমন্ত্রী শ্রী মুলইয়ানি ইন্দ্রাওয়াতি বলেছেন, “২০১৬ সালের ওপর ভিত্তি করে আমরা তাদের সঙ্গে একটি চুক্তি করেছি। কিন্তু আমরা অংকের পরিমাণটা প্রকাশ করতে পারব না, এটি গোপন।”

২০১৬ সালের সেপ্টেম্বরে গুগলের উপর পাঁচ বছরের বকেয়া কর না দেওয়ার অভিযোগ তোলে ইন্দোনেশিয়া। সে সময়ের এক প্রতিবেদনে বলা হয়, যদি দেশটির সরকার কর ফাঁকির প্রমাণ পেয়ে থাকে, তবে এই সার্চ জায়ান্টকে শুধু ২০১৫ সালের জন্যই ৪০ কোটি ডলার গুণতে হতে পারে বলে জানিয়েছেন দেশটির একজন উর্ধ্বতন কর কর্মকর্তা। কর কার্যালয়ের বিশ্বাস, গুগল ইন্দোনেশিয়া তাদের ২০১৫ সালে বকেয়া থাকা ভ্যাট আর মোট আয়ের ০.১ শতাংশেরও কম কর হিসেবে পরিশোধ করেছে।

কর হিসাব কার্যক্রম প্রত্যাখ্যান করায় সতর্ক করার পর সে বছর অক্টোবরে ইন্দোনেশিয়ার রাজধানী জাকার্তায় গুগল কার্যালয়ে তল্লাশি চালায় দেশটির কর্তৃপক্ষ।

এরপর নভেম্বরে গুগল ইন্দোনেশীয় সরকারের সঙ্গে কর মীমাংসায় পৌঁছানোর আশা প্রকাশ করে। এ নিয়ে তখন এক প্রতিবেদনে বলা হয়, প্রস্তাবিত এই মীমাংসা অনুযায়ী, গুগল কর ও জরিমানা পরিশোধ করবে আর দেশটিতে তৈরি নতুন লাভের হিসাব নীতিমালায় রাজী হতে হবে সার্চ জায়ান্টকে- নাম প্রকাশে অস্বীকৃতি জানানো এক ব্যক্তি এমন তথ্য দেন। এই মীমাংসা হয়ে গেলে তা অন্যান্য দেশের জন্যও গুগলের মতো ইন্টারনেট প্রতিষ্ঠানগুলো থেকে আরও কর আদায় করার পথ খুলে দেবে বলে মত দেন বিশ্লেষকরা।

ইন্দোনেশিয়া ছাড়াও স্পেন আর ফ্রান্সের মতো বিশ্বের আরও অন্যান্য দেশে কর নিয়ে মুখোমুখি অবস্থানে আছে মার্কিন প্রতিষ্ঠানটি।