চীনে চালকবিহীন ট্রেনের পরীক্ষা শুরু 

সোমবার পরীক্ষামূলকভাবে যাত্রা শুরু করেছে বেইজিংয়ের প্রথম চালকবিহীন সাবওয়ে ট্রেন। চলতি বছরের শেষে এতে সেবা দেওয়া শুরু করার প্রস্তুতি নেওয়া হচ্ছে।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 12 June 2017, 12:23 PM
Updated : 12 June 2017, 12:24 PM

চায়না রেলওয়ে বুরো গ্রুপ-এর ফার্স্ট ইঞ্জিনিয়ারিং কো. লিমিটেড-এর সূত্রমতে, ইয়াংফ্যাং লাইনটি হবে চীনের মূল ভূখণ্ডে নিজেদের বানানো প্রথম স্বয়ংক্রিয় সাবওয়ে। এই লাইনের কার্যক্রম সম্পূর্ণ স্বয়ংক্রিয় হবে। ট্রেন ছেড়ে যাওয়া, দরজা খোলা-বন্ধ করা, এমনকি পরিষ্কার করা সবই স্বয়ংক্রিয়ভাবে করা হবে। আর, এক্ষেত্রে শুধুই দেশটির অভ্যন্তরীণ প্রযুক্তি ব্যবহার করা হবে। ২০১০ সালে চীন নিজস্ব সম্পূর্ণ স্বয়ংক্রিয় সাবওয়ে ব্যবস্থা বানানোর কাজ শুরু করে।

চীনা রাষ্ট্রীয় সংবাদ সংস্থা শিনহুয়া’র সূত্রমতে, এই সাবওয়ের গতি হবে ঘণ্টায় ৮০ কিলোমিটার। প্রতিটি ট্রেনের যাত্রী ধারণক্ষমতা হচ্ছে ১২৬২ জন। শহরটির পাঁচ বছরের রেল নির্মাণ পরিকল্পনা অনুযায়ী, শহরটির মোট রেল লাইনের দৈর্ঘ্য ২০২০ সালের মধ্যে নয়শ’ কিলোমিটার ছাড়িয়ে যাবে।

শহরের ৯০ শতাংশ পর্যন্ত জায়গায় প্রতি সাড়ে সাতশ’ মিটারের মধ্যে অন্তত একটি সাবওয়ে স্টেশন রাখা হবে। ২০২০ সালের মধ্যে পুরো রাজধানীর ১৬টি আধুনিক ও গ্রামীণ জেলায় রেল অ্যাকসেস পৌঁছে যাবে, বলা হয়েছে আইএএনএস-এর প্রতিবেদনে।

চালকবিহীন ট্রেনের আরও লাইনের পরিকল্পনা করা হয়েছে, এর মধ্যে নতুন এয়ারপোর্ট পর্যন্ত একটি এক্সপ্রেস লাইনও রয়েছে।