ছুটিতে যাবেন উবার প্রধান?

প্রতিষ্ঠানের বিবেচনা করা নতুন পরিবর্তনের অংশ হিসেবে উবার প্রধান নির্বাহী ট্রাভিস কালানিক-কে ছুটি নিতে বাধ্য করা হতে পারে।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 12 June 2017, 12:17 PM
Updated : 13 June 2017, 09:47 AM

রোববার প্রতিষ্ঠানটির পরিচালনা পর্ষদের বৈঠক অনুষ্ঠিত হয়, তবে কালানিক-এর ভবিষ্যৎ নিয়ে এখনও বিস্তারিত কোনো তথ্য প্রকাশ করা হয়নি। প্রতিষ্ঠানের নীতিমালা ও কর্পোরেট সংস্কৃতি নিয়ে সাবেক মার্কিন অ্যাটর্নি জেনারেল এরিক হোল্ডার-এর যাচাইয়ের পক্ষে মত দেওয়া হয়েছে বৈঠকে, খবর রয়টার্স-এর। 

সাবেক উবার প্রকৌশলী সুসান ফাওলার যৌন হয়রানির অভিযোগ আনলে চলতি বছর ফেব্রুয়ারিতে এ নিয়ে তদন্ত চালানো হয়।

উবারের পক্ষ থেকে বিবিসি-কে নিশ্চিত করে বলা হয়, “পরিচালনা পর্ষদ সর্বসম্মতিক্রমে হোল্ডার-এর যাচাই প্রতিবেদনের সব পরামর্শ গ্রহণের পক্ষে মত দিয়েছে। মঙ্গলবার এই পরামর্শগুলো কর্মীদের কাছে প্রকাশ করা হবে।” এই পরামর্শগুলোতে কী বলা হয়েছে তা এখনও নিশ্চিত হওয়া যায়নি। তবে, কালানিক-কে ছুটি নিতে হতে পারে ও নিচের দিকের কোনো পদে কাজ করতে হতে পারে, বা আরও বেশি নজরদারির মধ্যে প্রধান নির্বাহী হিসেবে থাকতে হতে পারে বলে রয়টার্স-এর প্রতিবেদনে উল্লেখ করা হয়েছে।

এদিকে, মার্কিন দৈনিক নিউ ইয়র্ক টাইমস-এর প্রতিবেদন বলছে, হোল্ডার-এর পরামর্শ হচ্ছে প্রতিষ্ঠানটির জ্যেষ্ঠ সহ-সভাপতি ও কালানিক-এর ঘনিষ্ট বন্ধু এমিল মাইকেল-কে প্রতিষ্ঠান ছাড়তে হবে।

পরিচালনা পর্ষদের এই বৈঠক অনুষ্ঠিত হওয়ার আগে ২০ জনেরও বেশি কর্মীকে বহিষ্কারের কথা জানায় অ্যাপভিত্তিক শীর্ষস্থানীয় ট্যাক্সি সেবাদাতা প্রতিষ্ঠানটি। যদি মাইকেল আসলেই উবার ছাড়েন তবে, এটি হবে উবার থেকে উচ্চপদস্থ কারও চলে যাওয়ার সর্বশেষ ঘটনা। 

এ খবর প্রকাশের আগের সপ্তাহে উবারের অর্থপ্রধান গৌতম গুপ্ত জানান তিনি প্রতিষ্ঠান ছাড়ছেন। এর আগে প্রতিষ্ঠানটির নিউ ইয়র্ক-এর মহাব্যবস্থাপক জোশ মোহরার ও স্বচালিত গাড়ি বিভাগ অ্যান্থনি লেওয়ানডস্কি প্রতিষ্ঠান ছেড়েছেন।