২১০০ কর্মী ছাঁটাই করবে ভেরাইজন

ইয়াহু’র মূল ইন্টারনেট ব্যবসায় ক্রয়ের প্রক্রিয়া সম্পন্নের পর ২১০০ কর্মী ছাঁটাইয়ের পরিকল্পনা করেছে টেলিযোগাযোগ সেবাদাতা মার্কিন প্রতিষ্ঠান ভেরাইজন।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 11 June 2017, 10:02 AM
Updated : 11 June 2017, 10:02 AM

এ পরিকল্পনা ঘোষণা দেওয়ার পর বৃহস্পতিবার প্রতিষ্ঠানটির শেয়ার মূল্য ১০ শতাংশ বেড়ে যায়, বলা হয়েছে মার্কিন দৈনিক নিউ ইয়র্ক টাইমস-এর প্রতিবেদনে।

ভেরাইজনের এ পরিকল্পনা সম্পর্কে জানানো এক ব্যক্তি এ ছাঁটাই সম্পর্কে বলেন, ছাঁটাইরত এই কর্মীসংখ্যা ভেরাইজন-এর মালিকানায় যাওয়া ইয়াহু আর এওএল-এর মোট কর্মীর ১৫ শতাংশের সমান।

চলতি বছর ৩১মার্চ পর্যন্ত হিসাবে ইয়াহু’র মোট পূর্ণকালীন কর্মীসংখ্যা ছিল ৮৬০০ জন, এরই মধ্যে কয়েকবার কর্মী ছাঁটাই করা হয়েছে। প্রতিষ্ঠানের প্রধান নির্বাহী মারিয়া মায়ার-এর পাঁচ বছর প্রতিষ্ঠান পরিচালনার সময়ে ইয়াহু’র কর্মীসংখ্যা ৪৬ শতাংশে নেমে আসে। ২০১৬ সালের নভেম্বরেই প্রতিষ্ঠানটি পাঁচশ’ কর্মী ছাঁটাই করে।

বৃহস্পতিবার ইয়াহু-কে ভেরাইজনের কিনে নেওয়া সংক্রান্ত সব চুক্তির অনুমোদন দেয় ইয়াহু’র শেয়ারধারীরা। এরপর প্রতিষ্ঠানটির শেয়ারমূল্য ৫.১৬ ডলার বেড়ে ৫৫.৭১ ডলার হয়।

বেড়ে যাওয়া এই শেয়ারমূল্যের হিসাবে ইয়াহু ত্যাগের সময় মায়ার ২৬ কোটি ৪০ লাখ ডলার পাবেন, এর আগের শুক্রবারের হিসাবে অংকটা ছিল ২৩কোটি ৯০ লাখ ডলার। অন্যান্য শীর্ষস্থানীয় ইয়াহু কর্মীরাও বড় অংকের প্যাকেজ পাবেন, যার মধ্যে দুই বছর পর্যন্ত সময়ের পারিশ্রমিক আর তাদের কেনা শেয়ারের মূল্যও রয়েছে।

নিম্ন পর্যায়ের ইয়াহু কর্মীরাও বিভিন্ন প্রণোদনা পাবেন, যা ভেরাইজনের ইয়াহু ক্রয় নিয়ে চুক্তির আগেই ঠিক করা হয়েছিল।