ভুয়া সংবাদ দেখলেই জানাবে উইচ্যাট

কোনো ব্যবহারকারীর অ্যাকাউন্টে কোনো মিথ্যা সংবাদের কনটেন্ট প্রদর্শিত হলে তা নিয়ে ব্যবহারকারীকে সতর্ক করে দেওয়া হবে, নতুন এমন এক ফিচার এনেছে ইনস্ট্যান্ট মেসেজিং সেবাদাতা চীনা অ্যাপ উইচ্যাট।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 11 June 2017, 09:37 AM
Updated : 11 June 2017, 09:37 AM

আইএএনএস-এর এক প্রতিবেদনে বলা হয়, কোনো সংবাদ ‘ভুয়া’ বলে চীনা সেন্সর কর্তৃপক্ষ থেকে জানানো হলে সে সম্পর্কে ব্যবহারকারীদের জানিয়ে দেবে এই ফিচার।

চলতি বছর শুধু নিজেদের প্লাটফর্মে কাজ করবে এমন কিছু ‘ক্ষুদে প্রোগ্রাম’ এনেছে উইচ্যাট। এই ফিচারটি ওই ক্ষুদে প্রোগ্রামগুলোর একটি। এই প্রোগ্রাম একটি সামাজিক গেইম হিসেবেও কাজ করবে, এতে ব্যবহারকারীরা কী পরিমাণ গুজবের সংবাদ পড়েছেন তার উপর ভিত্তি করে র‍্যাংকিং করা হবে।

কোনো ব্যবহারকারী তার বন্ধুকে কোনো সংবাদ কনটেন্ট পাঠানোর পর যদি তা পরে ভুয়া হিসেবে প্রমাণিত হয়, তবে ওই সংবাদ নিয়েও ব্যবহারকারীদের জানাবে ফিচারটি।

চীনে উইচ্যাট-এর সক্রিয় ব্যবহারকারীর সংখ্যা ৯০ কোটিরও বেশি।

চলতি বছর মে মাসে রাশিয়ায় এই অ্যাপটি নিষিদ্ধ করে দেওয়া হয়। উপযুক্ত কর্তৃপক্ষের কাছ থেকে চীনা অ্যাপটির পরিচালকরা নিবন্ধন নিতে ব্যর্থ হয়েছে বলেই দাবি রুশ কর্তৃপক্ষের।

রুশ টেলিযোগাযোগ পর্যবেক্ষক সংস্থা রসকোমনাদজর-এর মুখপাত্র ভাদিম অ্যামপেলোনস্কি সে সময় বলেন, “কর্তৃপক্ষের সঙ্গে নিবন্ধন করতে প্রয়োজনীয় যোগাযোগের তথ্য দেয়নি উইচ্যাট”, চীনের রাষ্ট্রীয় সংবাদ সংস্থা শিনহুয়া’র প্রতিবেদনে এ খবর প্রকাশ করা হয়েছে। 

২০১৬ সালে মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনের পর ভুয়া সংবাদ ছড়ানো নিয়ে সমালোচনার মুখে পড়ে ফেইসবুক, গুগলসহ বিভিন্ন সামাজিক মাধ্যম ও ইন্টারনে প্রতিষ্ঠানগুলো। এরপর থেকে ভুয়া সংবাদ ছড়ানো ঠেকাতে প্রতিষ্ঠানগুলো নানা পদক্ষেপ নেওয়ার কথা জানিয়েছে আসছে।