ভারতে ডেটা সেন্টার খুলছে আলিবাবা

ভারতে ডেটা সেন্টার খুলতে যাচ্ছে চীনা ই-কমার্স জায়ান্ট আলিবাবা গ্রুপ-এর ক্লাউড কম্পিউটিং বিভাগ ‘আলিবাবা ক্লাউড’।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 11 June 2017, 09:25 AM
Updated : 11 June 2017, 09:25 AM

শনিবার প্রতিষ্ঠানটির পক্ষ থেকে ঘোষণা দেওয়া হয়, ২০১৮ সালের শুরুতে ভারতে প্রথম ডেটা সেন্টার খুলবে তারা, বলা হয়েছে ভারতীয় সংবাদমাধ্যম আইএএনএস-এর প্রতিবেদনে।

বিশ্বের দ্বিতীয় বৃহত্তম ইন্টারনেট ব্যবহারকারী দেশ এখন ভারত। সামনের বছর ৩১ মার্চ-এর মধ্যে মুম্বাই-তে ডেটা সেন্টারটি তৈরির কাজ শেষ করার কথা রয়েছে আলিবাবা’র। এছাড়া ইন্দোনেশিয়ার জাকার্তায় আরেকটি ডেটা সেন্টার খোলা হবে বলেও জানিয়েছে প্রতিষ্ঠানটি।

ভারতের বাজারে আলিবাবা’র ডেটা সেন্টার চালু হলে দেশটিতে ক্লাউড কম্পিউটিংয়ে প্রতিযোগিতা আরও তীব্র হবে বলে ধারণা করা হচ্ছে। ইতোমধ্যেই দেশটিতে মাইক্রোসফট ও অ্যামাজনের মতো প্রতিষ্ঠানগুলোর ডেটা সেন্টার রয়েছে।

এ বিষয়ে আলিবাবা গ্রুপ-এর সিনিয়র ভাইস প্রেসিডেন্ট ও আলিবাবা ক্লাউড-এর প্রেসিডেন্ট সায়মন হু বলেন, “আমি মনে করি বিশ্ব জুড়ে ক্লাউড সেবা দেওয়া এশিয়ার একমাত্র প্রতিষ্ঠান হিসেবে আলিবাবা ক্লাউড-এর সাংস্কৃতিক এবং প্রাসঙ্গিক সুবিধা রয়েছে, যা এই দেশে ডেটা বুদ্ধিমত্তা উদ্ভাবন করতে পারে এবং গ্রাহককে কম্পিউটিং ক্ষমতা দিতে পারে।”

তিনি আরও বলেন, “ভারত ও ইন্দোনেশিয়ায় ডেটা সেন্টার স্থাপন করলে আমরা এই দেশে এবং সাড়া বিশ্বে আমাদের অবস্থান পোক্ত করতে পারবো।”

আইএনএস-কে আলিবাবা গ্রুপ-এর ভাইস প্রেসিডেন্ট ইউ সিচেং বলেন, ক্লাউড কম্পিউটিংয়ের জন্য ভারত একটি সম্ভাবনাময় বাজার। ক্লাউড কম্পিউটিংয়ের মাধ্যমে গ্রাহক কম্পিউটার হার্ড ড্রাইভের বদলে সরাসরি ইন্টারনেট সার্ভার থেকে ডেটা ব্যবহার করতে পারবেন। কম্পিউটার হার্ড ড্রাইভে ডেটা রাখলে সাইবার হামলার ঝুঁকি বেশি থাকে।

সম্প্রতি মালয়েশিয়াতেও ডেটা সেন্টারের ঘোষণা দিয়েছে আলিবাবা ক্লাউড। এই দুই ডেটা সেন্টার দিয়ে এশিয়ার বাজারে দখল বাড়ানোর প্রয়াশ করছে প্রতিষ্ঠানটি। ভারতে ডেটা সেন্টারটি উন্মুক্ত করা হলে বিভিন্ন দেশে তাদের ডেটা সেন্টারের সংখ্যা হবে ১৭টি।