প্রযুক্তি প্রতিষ্ঠানগুলোর ডেটা শেয়ার করা ‘উচিৎ’

সন্ত্রাসীদের ধরতে ফেইসবুক, গুগল আর ইউটিউব আর টুইটারের মতো প্রযুক্তি জায়ান্টগুলোর একত্র হয়ে কাজ করা উচিৎ, এক প্রতিবেদনে এমনটা বলা হয়েছে।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 10 June 2017, 01:19 PM
Updated : 10 June 2017, 01:19 PM

প্রতারকদের ধরতে ক্যাসিনোগুলো যেভাবে একে অন্যের সঙ্গে তথ্য শেয়ার করে, ঠিক সেভাবে ব্যবহারকারীদের তথ্য একে অপরের সঙ্গে শেয়ার করতে প্রতিষ্ঠানগুলোর প্রতি আহ্বান জানানো হয়েছে ওই প্রতিবেদনে। এর মাধ্যমে হ্যাকিং, ম্যালওয়্যার, ভুয়া সংবাদ ও শিশু পর্নোগ্রাফিসহ বিভিন্ন ধরনের সমস্যা লড়াইয়ে সহায়তা পাওয়া যাবে। ইন্টারনেট নিরাপত্তা নিয়ে কাজ করা  যুক্তরাষ্ট্রভিত্তিক অলাভজনক সংগঠন ডিজিটাল সিটিজেনস অ্যালায়েন্স’স এর নতুন প্রকাশ করা ‘ট্রাবল ইন আওয়ার ডিজিটাল মিডস্ট’ প্রতিবেদনে এই ‘বিতর্কিত’ পরামর্শগুলো দেওয়া হয়, বলা হয়েছে ব্রিটিশ দৈনিক ইন্ডিপেনডেন্ট-এর প্রতিবেদনে।

সংগঠনটির প্রতিবেদনে বলা হয়, “যখন ডিজিটাল প্লাটফর্মগুলো নীতিমালা ও কারিগরি বিষয়গুলোতে সমন্বিতভাবে কাজ করছে, তখন তারা বাজে লোকদের নিয়ে তথ্য শেয়ার করছে কিনা তার কোনো প্রমাণ নেই। তারা অপরাধী ও বাজে লোকদের কোনো ঝামেলা ছাড়াই এক প্লাটফর্ম থেকে অন্যটিতে যাওয়ার সুযোগ দিচ্ছে।”

“অপরাধমূলক আচরণের বিষয়ে তথ্য শনাক্ত ও শেয়ারে একত্রিত হয়ে কাজ করার উদাহরণ অনেক খাতেই রয়েছে। উদাহরণস্বরূপ, ক্যাসিনোগুলো প্রতারণার বিষয়ে তথ্য শেয়ার করে, আর কয়েক দশক ধরে খুচরা বিক্রির খাতে জাল ক্রেডিট কার্ডের তথ্য শেয়ার করা হচ্ছে।”

“গ্রাহকদের ক্ষতি করতে প্লাটফর্মগুলোকে যারা ব্যবহার করতে চায় তাদের আরও দ্রুত ঠেকাতে ও শনাক্ত করতে ডিজিটাল প্লাটফর্ম ও আইন প্রণয়নকারী সংস্থাগুলোর মধ্যেও এমন কিছু করা যেতে পারে।”

বড় প্রতিষ্ঠান আর সরকারি সংস্থাগুলোর মধ্যে ডেটা শেয়ারের এই ধারণা ‘বিশাল উদ্বেগের’ বিষয়, এর মাধ্যমে নাগরিকদের অধিকারকে ঝুঁকির মুখে ফেলে দেওয়া হয় বলে উল্লেখ করেছে দৈনিকটি।