সংবাদ সাইটগুলোর নিরাপত্তা সবচেয়ে কম

সংবাদ ও ক্রীড়াবিষয়ক ওয়েবসাইটগুলোতে অনেক ক্ষেত্রে নিরাপত্তার সর্বনিম্ন পর্যায় রাখা হয়েছে, এক গবেষণায় এমন তথ্য প্রকাশ করা হয়েছে।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 10 June 2017, 11:39 AM
Updated : 10 June 2017, 04:19 PM

সাইবার নিরাপত্তা বিশেষজ্ঞদের একটি দল বিভিন্ন খাতের শীর্ষ পাঁচশ’ সাইটের নিরাপত্তা প্রটোকল নিয়ে এই গবেষণা চালায়। এই গবেষণায় দেখা যায়, ১০ শতাংশেরও কম সংবাদ ও ক্রীড়াবিষয়ক সাইট এইচটিটিপিএস ও টিএলএস-এর মতো মৌলিক নিরাপত্তা প্রটোকল ব্যবহার করছে। আর যারা ব্যবহার করছে তারাও সবসময় “সর্বশেষ ও সবচেয়ে শক্তিশালী প্রোটোকল” ব্যবহার করছে না।

যুক্তরাজ্যের ইউনিভার্সিটি অফ সারে’র সাইবার নিরাপত্তা বিশেষজ্ঞ অধ্যাপক অ্যালান উডওয়ার্ড বিবিসিকে বলেন, “সময়ের সঙ্গে, সব এনক্রিপশন আরও দূর্বল হচ্ছে কারণ মানুষ এগুলো নিয়ে নতুন উপায় বের করে ফেলছে।”

“আমরা ইউনিভার্সিটি অফ সারে’র ওয়েবসাইট কয়েক সপ্তাহ আগে সিকিউরিটি হেডারস নামের একটি সাইট ব্যবহার করে পরীক্ষা করি, এটি তখন ‘এ’ র‍্যাংক পেয়েছিল, কিন্তু এখন এটি ‘সি’ র‍্যাংকে চলে গেছে।”

জার্নাল অফ সাইবার সিকিউরিটি টেকনোলজি-তে প্রকাশিত এই গবেষণায় আরও বলা হয়, কিছু কিছু খাত অন্যগুলোর তুলনায় অনেক বেশি নিরাপত্তা সচেতন। কম্পিউটার ও প্রযুক্তি প্রতিষ্ঠান আর আর্থিক প্রতিষ্ঠানগুলোকে শপিং ও গেইমিং সাইটগুলোর তুলনায় উচ্চ মাত্রার নিরাপত্তা ব্যবস্থা রাখতে দেখা গেছে।

অধ্যাপক উডওয়ার্ড বলেন, “আর্থিক খাতে, আমাদের দেখা প্রায় প্রতিটি সাইটে এনক্রিপটেড লিংক ছিল। কিন্তু খুচরা বিক্রির খাতে এই ব্যবস্থার সর্বশেষ অবস্থানও নিম্ন মাত্রার।”

গবেষণায় থাকা শপিং সাইটগুলোর মধ্যে এক চতুর্থাংশ ট্রান্সপোর্ট লেয়ার সিকিউরিটি (টিএলএস) ব্যবহার করে। টিএলএস হচ্ছে একটি নিরাপত্তা ব্যবস্থা, যা ডিজিটাল সনদযুক্ত টুল, দূরবর্তী পাসওয়ার্ড আর একটি ওয়েবসাইট ও ভিজিটরদের মধ্যে ট্রাফিক এনক্রিপ্ট করার অপশন দেয়।

কিন্তু সংবাদ আর ক্রীড়াবিষয়ক সাইটগুলোর মধ্যে আট শতাংশেরও কম সাইটে এই প্রটোকল ব্যবহার করতে দেখা যায়। আর যারা করে, তাদের মধ্যেও কারও কারও টুলগুলো দুর্বল।