সাংবাদিক, সংসদ সদস্যের টুইটার অ্যাকাউন্ট হ্যাকড

ভেনিজুয়েলায় স্থানীয় এক সাংবাদিক ও এক সংসদ সদস্যের টুইটার অ্যাকাউন্ট হ্যাকিংয়ের শিকার হয়েছে। অ্যাকাউন্টগুলো ব্যবহার করে মাইক্রোব্লগিং সাইটটিতে ভুয়া সংবাদ ছড়িয়ে দেওয়া হচ্ছে।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 10 June 2017, 10:08 AM
Updated : 10 June 2017, 10:08 AM

রাজনৈতিক অস্থিরতার কারণে দেশটিতে এই মূহুর্তে সামাজিক মাধ্যমের প্লাটফর্মগুলোতে ভুয়া সংবাদ ছড়ানোর বিষয়টি বিশেষ সমস্যা হয়ে দাঁড়িয়েছে, বলা হয়েছে আইএএনএস-এর প্রতিবেদনে।

হ্যাকিংয়ের শিকার হওয়া ব্যক্তিরা পরে অ্যাকসেস নাও-এর ডিজিটাল সহায়তা নিয়েছেন, এই প্রতিষ্ঠানটি বিভিন্ন দেশে এ ধরনের সেবা দিয়ে থাকে। অ্যাকসেস নাও-র ভাষ্যমতে, আক্রান্তরা তাদের অ্যাকাউন্ট ফিরে পেতে টুইটারের সঙ্গে কাজ করেছে।

এই অ্যাকাউন্টগুলো ‘দ্য ডাবল সুইচ’ নামের এক প্রক্রিয়ায় হাতিয়ে নেওয়া হয়েছে। কোনো হ্যাকার অ্যাকাউন্টের লগইন অ্যাকসেস পেয়ে যাওয়ায় পর ‘দ্য ডাবল সুইচ’ প্রক্রিয়া শুরু হয়।

এ নিয়ে মার্কিন সাময়িকী ফরচুন-এর প্রতিবেদনে বলা হয়, “হ্যাকাররা পরে লগইন নেইম ও পাসওয়ার্ড বদলে দেয়, সেই সঙ্গে রিকভারি ইমেইলও। যার ফলে মূল ব্যবহারকারী এর অ্যাকসেস নিতে পারেন না। তারপর ‘দ্য ডাবল সুইচ’ প্রক্রিয়া শুরু হয়।”

২০১৬ সালের ডিসেম্বরে এক হ্যাকার দলের আক্রমণের শিকার হয় নেটফ্লিক্স ইউএস-এর টুইটার অ্যাকাউন্ট।

এই অ্যাকাউন্টটিতে ২৫ লাখ ফলোয়ার রয়েছে বলে সে সময় বিবিসি’র প্রতিবেদনে বলা হয়। ওই অ্যাকাউন্ট দখল করে হ্যাকার গ্রুপ আওয়ারমাইন তাদের নিজস্ব ওয়েবসাইট ও সেবার প্রচারণা চালিয়ে টুইট করে। যদিও এই টুইটগুলো দেখতে পাওয়ার প্রায় এক ঘণ্টা পর তা সরিয়ে দেওয়া হয়।

২০১৬ সালে আওয়ারমাইন কয়েকটি গুরুত্বপূর্ণ টুইটার অ্যাকাউন্টে আক্রমণ করে। এসব অ্যাকাউন্টের মধ্যে উইকিপিডিয়া সহ-প্রতিষ্ঠাতা জিমি ওয়েলস, ফেইসবুক প্রধান মার্ক জাকারবার্গ আর গুগল প্রধান সুন্দার পিচাইয়ের অ্যাকাউন্টগুলোও ছিল। এই দলটির হাত থেকে রেহাই পায়নি প্রযুক্তি সাইট টেকক্রাঞ্চ ও বাজফিড-এর ওয়েবসাইট। খোদ টুইটার প্রধান জ্যাক ডরসি’র টুইটার ও ভাইন অ্যাকাউন্টও তাদের হামলার শিকার হয়।