শেয়ারধারীদের অনুমোদন পেল ইয়াহু বিক্রি

বৃহস্পতিবার প্রতিষ্ঠানের মূল ইন্টারনেট ব্যবসায় টেলিযোগাযোগ প্রতিষ্ঠান ভেরাইজন কমিউনিকেশনস-এর কাছে বিক্রির প্রক্রিয়াধীন চুক্তির অনুমোদন দিয়েছেন ইয়াহু শেয়ারধারীরা।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 9 June 2017, 02:36 PM
Updated : 9 June 2017, 02:36 PM

চলতি বছর ১৩ জুন এই প্রক্রিয়া পুরোপুরি সম্পন্ন হবে বলে আশা ইয়াহু’র, বলা হয়েছে রয়টার্স-এর প্রতিবেদনে।

প্রতিষ্ঠানটির পক্ষ থেকে বলা হয়, তারা ১৩ জুন থেকে ১৬ জুন পর্যন্ত তিনশ’ কোটি ডলারের শেয়ার বাইব্যাক করার সময়সীমা বাড়াবে।

চলতি বছর এপ্রিলে এক প্রতিবেদনে বলা হয়, এওএল আর ইয়াহু-কে একত্র করে ‘ওথ’ নামের নতুন প্রতিষ্ঠান চালু করতে যাচ্ছে ভেরাইজন। ইয়াহু ক্রয়ের সব প্রক্রিয়া সম্পন্ন হওয়ার পর এমনটা করা হবে বলে পরিকল্পনা করে মার্কিন টেলিযোগাযোগ সেবাদাতা প্রতিষ্ঠানটি।

সে সময় এওএল-এর প্রধান নির্বাহী টিম আর্মস্ট্রং তার ব্যক্তিগত টুইটার অ্যাকাউন্ট থেকে দেওয়া এক পোস্টে এই পদক্ষেপের কথা নিশ্চিত করেছেন। আগেই পরিকল্পিত এক প্রচারণার অংশ হিসেবে এই পোস্ট দেওয়া হয়, বলা হয়েছে বিবিসি’র প্রতিবেদনে। ওই টুইটে বলা হয়, “শতাধিক গ্রাহক, ২০-এর বেশি ব্র্যান্ড, অপ্রতিরোধ্য দল।” টুইটের শেষে ‘টেইক দ্য ওথ’ হ্যাশট্যাগও জুড়ে দেওয়া হয়। সবশেষে লেখা হয়- “সামার (গ্রীষ্ম) ২০১৭”।

নতুন প্রতিষ্ঠানের নামটি নিয়ে অনলাইনে হাস্যরসও সৃষ্টি হয়। একটি সাইটে বলা হয়, “অন্তত এই নামটি ট্রঙ্ক-এর চেয়ে ভালো।” ট্রঙ্ক আগে ট্রিবিউন পাবলিশিং নামে পরিচিত ছিল, এটি হচ্ছে একটি মার্কিন প্রতিষ্ঠান। এই প্রতিষ্ঠান লস অ্যাঞ্জেলস টাইমস, শিকাগো ট্রিবিউনসহ আরও কিছু মার্কিন সংবাদপত্রের মালিক।

এক সময়কার মার্কিন ইন্টারনেট জায়ান্ট ইয়াহু’র ইন্টারনেট ব্যবসায় ৪৮০ কোটি ডলারের বিনিময়ে কিনে নিয়েছে ভেরাইজন। ভেরাইজনের মালিকানায় না যাওয়া ইয়াহু’র বাকি অংশের মধ্যে ১৫ শতাংশের মালিকানা চীনা ই-কমার্স জায়ান্ট আলিবাবা আর ইয়াহু জাপান-এর হাতে। এই অংশের নতুন নাম হতে যাচ্ছে ‘অ্যাটলাবা’।