বস্টন ডাইনামিক্স-কে কিনলো সফটব্যাংক

মার্কিন প্রযুক্তি জায়ান্ট অ্যালফাবেট-এর কাছ থেকে রোবট নির্মাতা প্রতিষ্ঠান বস্টন ডাইনামিক্স-কে কিনে নিয়েছে জাপানের সফটব্যাংক।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 9 June 2017, 11:35 AM
Updated : 9 June 2017, 11:35 AM

এই ক্রয়ের পর জাপানি প্রতিষ্ঠানটির শেয়ারমূল্য বেড়ে প্রায় দুই দশকের মধ্যে সর্বোচ্চ হয়েছে, বলা হয়েছে বিবিসি’র প্রতিবেদনে।

বস্টন ডাইনামিক্স অ্যাটলাস আর বিগডগ-এর মতো রোবট বানানোর জন্য পরিচিত। এই প্রতিষ্ঠানটির ছাড়াও আরেক রোবোটিক্স প্রতিষ্ঠান স্ক্যাফট-কেও কিনছে সফটব্যাংক।

এই ক্রয়চুক্তির কোনো শর্ত এখনও প্রকাশ করা হয়নি। জাপানের রাজধানী টোকিও-তে সফটব্যাংক-এর শেয়ারমূল্য সাত শতাংশ বেড়েছে।

সফটব্যাংক টেলিযোগাযোগ প্রতিষ্ঠান হিসেবে যাত্রা শুরু করলেও পরের দিকে রোবোটিক্স খাতে চলে যায় ও ২০১৪ সালে পেপার নামের মানবসদৃশ রোবট বানায়।

প্রতিষ্ঠানটির প্রতিষ্ঠাতা মাশায়শি সান সাম্প্রতিক সময়ে বড় বড় চুক্তির মাধ্যমে সফটব্যাংক-কে প্রযুক্তি প্রতিষ্ঠানগুলোর বিশাল জোটে পরিণত করেছেন। এগুলোর মধ্যে চিপনির্মাতা ব্রিটিশ প্রতিষ্ঠান এআরএম হোল্ডিংস-কে ২৪০০ কোটি পাউন্ডের বিনিময়ে কিনে নেওয়া, স্যাটেলাইট স্টার্টআপ ওয়ানওয়েব-এ শতকোটি ডলার বিনিয়োগও রয়েছে।

২০১৩ সালে বস্টন ডাইনামিক্স নামের রোবোটিক্স স্ট্রার্টআপ প্রতিষ্ঠান কিনে নেয় অ্যালফাবেট মালিকানাধীন গুগল। ২০১৬ সালের মে মাসে গুগল রোবট নির্মাতা প্রতিষ্ঠানটিকে গাড়ি নির্মাতা জাপানি প্রতিষ্ঠান টয়োটার কাছে বিক্রি করে দিচ্ছে বলে খবর বের হয়। সে সময় মার্কিন ই-কমার্স জায়ান্ট অ্যামাজন-কেও সম্ভাব্য ক্রেতা হিসেবে উল্লেখ করা হয়।