১০ লাখে সনি’র ভিআর হেডসেট

১০ লাখ ভার্চুয়াল রিয়ালিটি (ভিআর) হেডসেট বিক্রি করেছে ইলেক্ট্রনিক পণ্য নির্মাতা জাপানি প্রতিষ্ঠান সনি।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 8 June 2017, 10:41 AM
Updated : 8 June 2017, 10:41 AM

সনি ইন্টার‍্যাক্টিভ এন্টারটেইনমেন্ট-এর প্রেসিডেন্ট আতসুসি মোরিতা বলেন, “বিক্রি আমাদের প্রত্যাশাকে ছাড়িয়ে গেছে।”

বিবিসি-এর প্রতিবেদনে বলা হয়, প্রতিষ্ঠানের হেডসেটটির মূল্য ৩৯৯ মার্কিন ডলার, যা প্রতিদ্বন্দ্বী প্রতিষ্ঠান ফেইসবুক এবং এইচটিসি-এর ভিআর হেডসেটের চেয়ে সস্তা।

গবেষণা প্রতিষ্ঠান আইডিসি-এর তথ্যমতে ২০১৭ সালের প্রথম তিন মাসে বিশ্বব্যাপী ২০ লাখ ভিআর হেডসেট সরবরাহ করা হয়েছে। এই প্রযুক্তি নিয়ে বেশ আশাবাদী মোরিতা।

তিনি বলেন, “আমি বিশ্বাস করি টেলিভিশন তৈরির পর ভিআর প্রযুক্তি সবচেয়ে দারুণ উদ্ভাবন।”

“ভিআর আপনাকে ঘরে বসেই বিশ্বের ঐতিহাসিক স্থান বা মহাকাশ ভ্রমণ করাতে পারে। এটি একটি টাইম মেশিনের মতো বা যেকোনো স্থানে যাওয়ার দরজা,” যোগ করেন মোরিতা।

গবেষণা প্রতিষ্ঠান আইএইচএস মার্কিট-এর গেইমিং বিশ্লেষক পিয়ার্স হার্ডিং-রোলস এর মতে দুটি কারণে সনি ভিআর প্রযুক্তিতে শীর্ষস্থানে রয়েছে।

“সনি প্লেস্টেশন ভিআর বিক্রির শীর্ষে রয়েছে কারণ এটি দামে সস্তা। কিন্তু সনির পিএস৪ গেইমিং কনসোলের ছয় কোটির বাজারও এর একটি কারণ,” বলেন হার্ডিং-রোলস।

বর্তমানে ফেইসবুকের ভিআর হেডসেট অকুলাস রিফট-এর বাজার মূল্য ৫৯৯ মার্কিন ডলার। আর এইচটিসি ভাইভ-এর মূল্য ৭৯৯ মার্কিন ডলার।

হার্ডিং-রোলস বলেন, ভিআর-এর জন্য এখনও প্রকৃত বাজার তৈরি হয়নি। কিন্তু ডেভেলপাররা সর্বশেষ রেসিডেন্ট ইভিল সিনেমায় ভিআর মোডে বেশ কিছু আনন্দদায়ক এবং দারুণ কনটেন্ট নিয়ে এসেছেন। একে “ভীতিকর উপস্থাপন হিসেবে” ব্যাখ্যা করেছেন তিনি।

তিনি আরও বলেন, “আমি এমন কনটেন্টের জন্য অপেক্ষা করছি যেগুলো আসলেই ভিআর-এর জন্য উপযুক্ত। কিছু গেইম আছে যেগুলো ভিআর-এর সম্ভাবনার ইঙ্গিত দেয়, কিন্তু আমি নিশ্চিত এখনও অনেক কিছু আসার বাকী রয়েছে।”