তথ্য দিতে উবার ও লিফট-কে নির্দেশ

অ্যাপভিত্তিক ট্যাক্সি সেবাদাতা প্রতিষ্ঠান উবার ও লিফট-এর স্যান ফ্রান্সিসকো-তে সেবার বিস্তারিত তথ্য শেয়ার করার নির্দেশ দিয়েছেন শহরটির অ্যাটর্নি ডেনিস হেরেরা।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 7 June 2017, 10:57 AM
Updated : 7 June 2017, 10:57 AM

বিবিসি’র প্রতিবেদনে বলা হয়, চার বছর ধরে প্রতিষ্ঠান দু’টির চালক এবং যেসব এলাকায় তারা সেবা দিয়েছেন তার তথ্য চেয়েছেন অ্যাটর্নি।

হেরেরা বলেন, “তিনি নিশ্চিত করতে চান তারা নিরাপত্তা, প্রবেশাধিকার এবং জনগণের জন্য উপদ্রব সৃষ্টি না করার বিষয়ে স্থানীয় আইন মেনে চলছে কিনা।”

নির্দেশ পালনে উবার এবং লিফটকে ১৫ দিন সময় বেঁধে দেওয়া হয়েছে। এর মধ্যে তথ্য দিতে না পারলে তাদেরকে আদালত অবমাননার অভিযোগ আনা হবে এবং আদালতের পক্ষ থেকে অন্যান্য শাস্তি দেওয়া হবে।

একই তথ্যের জন্য জনগণের রেকর্ড চেয়ে ক্যালিফোর্নিয়া পাবলিক ইউনিটিস কমিশন (সিপিইউসি)-এর কাছে অনুরোধ করেছেন হেরেরা।

এর আগে দুই প্রতিষ্ঠানকেই সিপিইউসি-এর কাছে বার্ষিক প্রতিবেদন জমা দিতে বলা হয়। কিন্তু তারা সাফল্যের সঙ্গে যুক্তি দেখাতে সক্ষম হয় যে প্রতিযোগিতার কারণে ডেটা গোপন রাখতে হবে।

হেরেরা বলেন, “কেউ রাইড-হেইলিং শিল্পের সুবিধার বিরোধ করছে না। কিন্তু সুবিধা তখন বিলুপ্ত হয় যখন আপনি রাস্তায় একসঙ্গে পার্ক করা দুটি উবার বা লিফট গাড়ির পেছনে ট্রাফিকে আটকে থাকেন বা আপনি কোনো রাইড পান না কারণ গাড়িগুলোতে তখন প্রবেশাধিকার নেই।”

রাইড-হেইলিং প্রতিষ্ঠানগুলোর সফটওয়্যার অ্যালগরিদম এমনভাবে তৈরি করা যাতে তারা শহরের অন্যান্য অঞ্চলের চেয়ে কিছু অঞ্চলকে বেশি প্রাধান্য দেয়।

এ বিষয়ে লিফট-এর মুখপাত্র চেলসি হ্যারিসন বলেন, “স্যান ফ্রান্সিসকো-তে প্রায় ৩০ শতাংশ রাইড কম জনবহুল অঞ্চলে দেওয়া হয়। আর ২০ শতাংশ লিফট রাইড শুরু বা শেষ হয় পাবলিক ট্রানজিট স্টেশনে।”

অন্য দিকে উবার মুখপাত্র ইভা বেরেন্ড বলেন, “পূর্ণতা আনতে শহরের সঙ্গে কাজ করতে প্রতিষ্ঠান অনেক বেশি খুশি ছিল। কিন্তু এখানে একটি বিস্তৃত সমাধান দরকার।”

চালকের নাম এবং ঠিকানা চাওয়ায় ইতোমধ্যেই স্যান ফ্রান্সিসকো কর্তৃপক্ষের সঙ্গে মামলায় জড়িয়েছে উবার। এর আগে আন্দোলনের কারণে চালকের তথ্য শেয়ার করলেও এখন প্রতিষ্ঠানটি বলছে এতে চালকের গোপনীয়তা ভঙ্গ হচ্ছে।