এল নতুন ম্যাকওএস

সোমবার শুরু হওয়া অ্যাপল ডেভেলপারদের বার্ষিক সবচেয়ে বড় সম্মেলন ওয়ার্ল্ডওয়াইড ডেভেলপারস কনফারেন্স (ডাব্লিউডাব্লিউডিসি)-এর এবারের আসরে ম্যাকওএস-এর নতুন সংস্করণ ম্যাকওএস হাই সিয়েরা উন্মোচন করেছে অ্যাপল। প্রতিষ্ঠানটির সফটওয়্যার ইঞ্জিনিয়ারিং বিভাগের সিনিয়র ভাইস প্রেসিডেন্ট ক্রেইগ ফেডেরিঘি এই সংস্করণ উন্মোচন করেন।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 6 June 2017, 10:52 AM
Updated : 6 June 2017, 12:10 PM

এর আগে ২০১৬ সালে ম্যাকওএস সিয়েরা এনেছিল অ্যাপল। এবার আনা পরবর্তী সংস্করণ ম্যাকওএস হাই সিয়েরা-তে নতুন অনেক ফিচার আনা হয়েছে, বলা হয়েছে মার্কিন সংবাদমাধ্যম সিএনবিসি’র প্রতিবেদনে। 

অ্যাপলের পক্ষ থেকে বলা হয়, নতুন এই সংস্করণে সাফারি আরও দ্রুত করা হয়েছে আর এতে কোনো পেইজ ভিজিটের সময় কোনো ভিডিও স্বয়ংক্রিয়ভাবে চালু হওয়া রোধ করা হবে। এতে আনা হয়েছে ‘ইনটেলিজেন্ট ট্র্যাকিং প্রিভেনশন’, যার মাধ্যমে কোনো ওয়েবসাইট ব্যবহারকারীর প্রাইভেসি লঙ্ঘন ও তাদের ব্রাউজিং হিস্টরি উন্মোচন করছে কি-না তা নিশ্চিত করা হবে।

নতুন সার্চ ফাংশনে ‘মেইল’ সেবাও পুনরায় সাজানো হয়েছে। এখন ব্যবহারকারীরা ওয়েব ব্রাউজ করার মতো কিছু করার সময়ও ইমেইল টাইপ করতে পারবেন।

ফেডেরিঘি বলেন, ম্যাকওএস হাই সিয়েরায় আনা সবচেয়ে বড় পরিবর্তন হচ্ছে ‘ফটোস’ অ্যাপে। এতে এখন ব্যবহারকারীরা কিওয়ার্ড, ফেভারিট, ছবির ধরন ও এমনকি ফেসিয়াল রিকগনিশন-এর সঙ্গে চেহারা দিয়েও ছবি সার্চ করতে পারবেন। ফটোশপে কোনো ছবি সম্পাদনা করা হলে তা ফটোস অ্যাপেও পরিবর্তিত হবে।

নতুন ম্যাকওএস-এ ফাইল ব্যবস্থাপনা ব্যবস্থা হিসেবে অ্যাপলের ফাইল সিস্টেম আনা হচ্ছে। ২০১৬ সালে এর ঘোষণা দেওয়া হয়েছিল। 

এই প্রথমবারের মতো ম্যাকওএস ভার্চুয়াল রিয়ালিটি সমর্থন করবে, যা অ্যাপলের আসন্ন নতুন কম্পিউটারে ব্যবহৃত হবে। 

আগামি থেকে ম্যাকওএস হাই সিয়েরা পাওয়া যাবে, তবে কবে তা নির্দিষ্ট করে বলা হয়নি।