সীমান্ত সুরক্ষায় পামার লাকি

সামাজিক যোগাযোগ মাধ্যম ফেইসবুক ছাড়ার কয়েক মাসের মধ্যেই নতুন স্টার্টআপ প্রতিষ্ঠা করেছেন ভার্চুয়াল রিয়ালিটি প্রতিষ্ঠান অকুলাস-এর সহপ্রতিষ্ঠাতা পামার লাকি।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 5 June 2017, 01:15 PM
Updated : 5 June 2017, 01:15 PM

প্রতিরক্ষা খাতে নতুন শিল্প আনার লক্ষ্যেই কাজ করছেন তিনি। নিউ ইয়র্ক টাইমস-এর এক প্রতিবেদনে বলা হয় নজরদারীর প্রযুক্তি নিয়ে কাজ করছেন লাকি।

বলা হচ্ছে জাতীয় সীমান্ত এবং সামরিক ঘাঁটিগুলোতে এই প্রযুক্তি ব্যবহার করা হবে। অনেকগুলো সেন্সর ব্যবহার করে এই প্রযুক্তিতে সীমান্ত পাড়ি দেওয়া এবং সংরক্ষিত এলাকায় প্রবেশকৃত মানুষদের ওপর নজরদারী করা হবে, বলা হয়েছে প্রযুক্তিবিষয়ক সাইট ভার্জ-এর প্রতিবেদনে।

প্রযুক্তি বাস্তবায়ন করতে ইতোমধ্যে হোয়াইট হাউসের মূল ব্যক্তিদের সঙ্গে সাক্ষাৎ করেছেন লাকি। এর মধ্যে মার্কিন প্রেসিডেন্ট ‘ডোনাল্ড ট্রাম্পের ডান হাত’ স্টিভ ব্যানন-ও রয়েছেন।

পরিকল্পিত এই প্রযুক্তিতে বিভিন্ন অঞ্চল পর্যবেক্ষণে লিডার, ইনফ্রারেড সেন্সর এবং সাধারণ ক্যামেরা ব্যবহার হবে।

এই প্রযুক্তির সঙ্গে জড়িত এক ব্যক্তি বলেন, “বিশেষ সফটওয়্যারের মাধ্যমে এই প্রযুক্তি চলমান লক্ষ্যবস্তুকে পৃথক করতে পারবে। উদাহরণস্বরূপ মানুষ বা নেকড়েকে আলাদা করতে পারবে। এমনকি নিকটস্থ ড্রোনও শণাক্ত করতে পারবে।”

নিউ ইয়র্ক টাইমস-কে দেওয়া এক ইমেইলে পরিকল্পনার কথা জানিয়েছেন লাকি। তিনি বলেন প্রতিরক্ষা কাজে সরকার আগের যেকোনো সময়ের চেয়ে বেশি খরচ করছে, উদ্ভাবনের গতি কমে যাচ্ছে।

“আমাদের নতুন ধরনের প্রতিরক্ষা প্রতিষ্ঠান দরকার যা আমাদের সেনাবাহিনী এবং নাগরিকদের সুরক্ষিত রাখতে দারুণ প্রযুক্তি তৈরি করবে কিন্তু করদাতাদের ডলার খরচ বাঁচাবে,” বলেন লাকি।

পরিকল্পনা বাস্তবায়নের লক্ষ্যেই সরকারের মূল ব্যক্তিদের সঙ্গে সাক্ষাৎ করছেন লাকি। অথচ এর আগে ডোনাল্ড ট্রাম্পকে সমর্থন করতে অস্বীকৃতি জানিয়েছেন তিনি।

এছাড়া নির্বাচনী প্রচারণার সময় হিলারি ক্লিনটনকে ব্যাঙ্গ করতে একটি দলকে তিনি হাজারো ডলার দান করেছেন বলেও প্রকাশ পায়। চলতি বছরের শুরুতে ট্রাম্পের উদ্বোধনী অনুষ্ঠানেও এক লাখ মার্কিন ডলার দান করেছেন তিনি।