অ্যান্ড্রয়েডের ত্রুটির দাম দু’লাখ ডলার

অ্যান্ড্রয়েড অপারেটিং সিস্টেমে কোনো ‘ত্রুটি’ খুঁজে পেলে পুরস্কার হিসেবে দুই লাখ ডলার দেবে ওয়েব জায়ান্ট গুগল। ‘জুডি’ নামের এক ম্যালওয়্যারে প্রায় ৩.৬৫ কোটি অ্যান্ড্রয়েড ফোন ব্যবহারকারী আক্রান্ত হয়েছেন- এমন খবর প্রকাশ হওয়ার কিছুদিন পর এ সিদ্ধান্ত নিল গুগল, বলা হয়েছে বিভিন্ন সংবাদ প্রতিবেদনে।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 4 June 2017, 08:59 AM
Updated : 4 June 2017, 08:59 AM

সাইবার নিরাপত্তা প্রতিষ্ঠান চেক পয়েন্ট-এর সূত্রমতে, প্লে স্টোর থেকে ৪৫লাখ থেকে ১.৮৫ কোটি বার এই ম্যালওয়্যার আক্রান্ত কয়েক ডজন অ্যাপ ডাউনলোড করা হয়েছে।কয়েকটি ম্যালওয়্যার আক্রান্ত অ্যাপ কয়েক বছর ধরেই অনলাইন স্টোরে ছিল, বলা হয়েছে আইএএনএস-এরপ্রতিবেদনে।

অস্বাভাবিকভাবে, অধিকাংশ আক্রান্ত অ্যাপই ব্যবহারকারীদেরকাছ থেকে উচ্চ মানের রেটিং পাওয়া। কিন্তু এটি ব্যবহারকারীদের অভিজ্ঞতার ভিত্তিতে দেওয়ারেটিং না হয়ে জালিয়াতির মাধ্যমেও করা হয়ে থাকতে পারে। এক ব্লগ পোস্টে চেকপয়েন্ট-এরপক্ষ থেকে বলা হয়, “উচ্চ রেটিং সব সময় অ্যাপটি ব্যবহারের জন্য নিরাপদ বলে ইঙ্গিত করেনা।”

“হ্যাকাররা তাদের অ্যাপগুলোর মূল ইচ্ছা লুকিয়ে রাখতেপারে , এমনকি ব্যবহারকারীদের ইতিবাচক রেটিং দিতে প্রভাবিত করতে পারে, অনেক ক্ষেত্রেব্যবহারকারীর অজান্তেই।”

কয়েক বছর আগের তুলনায় বর্তমানে গুগলের অ্যান্ড্রয়েডের সংস্করণগুলো আরও সুরক্ষিত।এর ফলে গুগলের অ্যান্ড্রয়েড ‘বাগ বাউন্টি’ প্রোগ্রামে এখনও কেউ সর্বোচ্চ পুরস্কারেরদাবিদার হতে পারেনি। এই প্রোগ্রামে আরও বেশি গবেষক ও প্রকৌশলীকে আকর্ষণের আশায় প্রতিষ্ঠানটিপুরস্কারের মূল্য দুই লাখ ডলারে উন্নীত করেছে।

দুই বছর আগে অ্যান্ড্রয়েডের জন্য বাগ বাউন্টি প্রোগ্রাম চালু করেছিল গুগল।এই প্রোগ্রামে কোনো নিরাপত্তা গবেষক অপারেটিং সিস্টেমটির কোনো ত্রুটি দেখাতে পারলেনগদ অর্থ পুরস্কার পাওয়ার সুযোগ রাখেন। এই নগদ অর্থের পরিমাণ হ্যাকিংয়ের তীব্রতার উপরনির্ভর করে। 

এর মাধ্যমে পাওয়া ত্রুটি সমাধান করে ভবিষ্যতের নিরাপত্তা সমস্যা ঠেকানোর চেষ্টাকরে গুগল। অ্যান্ড্রয়েডের মূল উপাদানগুলো নিয়ে এখনও কেউ কোনো ত্রুটি দেখাতে পারেননি।

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক