ঘৃণামূলক বক্তব্যে ‘স্পষ্ট অবস্থানে’ ইউটিউব

ঘৃণামূলক বক্তব্য নিয়ে নিজেদের নীতিমালা স্পষ্ট করেছে করেছে গুগলের ভিডিও স্ট্রিমিং সেবা ইউটিউব।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 3 June 2017, 01:17 PM
Updated : 3 June 2017, 01:17 PM

বিবিসি-এর প্রতিবেদনে বলা হয়, ভিডিও প্রস্তুতকারকরা যাতে জানতে পারেন কোন কনটেন্টগুলো ‘বিজ্ঞাপনবান্ধব’ সে কারণেই নিজেদের অবস্থান স্পষ্ট করেছে ইউটিউব।

এক ব্লগ পোস্টে প্রতিষ্ঠানটির পক্ষ থেকে বলা হয়, “ঘৃণামূলক এবং পক্ষপাতমূলক কনটেন্টের পাশে বিজ্ঞাপন পোস্ট করবেনা তারা। তাদের বিজ্ঞাপনগুলো কোথায় দেওয়া হচ্ছে সে বিষয়ে বিজ্ঞাপনদাতাদের অবহিত করতেই পরিবর্তন আনা হচ্ছে।”

ইউটিউবের নতুন এই পরিবর্তনে আপত্তি জানিয়েছে বেশ কিছু ব্লগার। তাদের দাবী নীতিমালাগুলো খুব বেশি কঠোর। এটি তাদের আয়ে প্রভাব ফেলবে।

প্রতিষ্ঠানের নতুন ঘোষণায় এটিও স্পষ্ট করা হয় কোন ধরনের কনটেন্টগুলা ওয়েবসাইট থেকে আয় করতে পারবে না। এর পাশাপাশি ভিডিওর যেসব বিজ্ঞাপনে অবাধে কোন ব্যক্তি বা দলকে লক্ষ্য করে অসম্মানজনক ভাষা ব্যবহার করা হচ্ছে সেগুলোও অনুমোদন দেওয়া হবে না বলে উল্লেখ করা হয়।

এই নীতিমালা সিনেমা নির্মাতা যারা বিনোদনী চরিত্রের মাধ্যমে ‘অনুপযুক্ত’ প্যারোডি ভিডিও তৈরি করে তাদেরকেও নিরুৎসাহিত করবে। এর আগে কিছু ভিডিও নির্মাতা কার্টুন চরিত্র দিয়ে ব্যাঙ্গাত্মক ভিডিও তৈরি করেছে বলে জানানো হয়।

ইউটিউবের পক্ষ থেকে আরও বলা হয়, কোনো ভিডিও বিজ্ঞাপনবান্ধব না হলেও সেটি ওয়েবসাইটে রাখা হবে যতক্ষণ পর্যন্ত না এটি তাদের নীতিমালা অমান্য করবে। কিন্তু এ ধরনের কনটেন্ট থেকে কোনো আয় করতে পারবেন না গ্রাহক।