বিজ্ঞাপন বন্ধে মূল্য নেবে গুগল

গ্রাহককে বিজ্ঞাপন ছাড়া কনটেন্ট দেখার সুযোগ দেবে সার্চ ইঞ্জিন জায়ান্ট গুগল। তবে তা অর্থের বিনিময়ে।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 3 June 2017, 01:14 PM
Updated : 3 June 2017, 01:14 PM

যেসব গ্রাহক অ্যাড-ব্লকার ব্যবহার করেথাকেন বিজ্ঞাপনদাতারা তাদের পছন্দমতো সেবা দেবে। কোনো গ্রাহক যদি বিজ্ঞাপন দেখতে চানতাহলে তাদেরকে বিজ্ঞাপন দেখাবে প্রতিষ্ঠানগুলো। আর কোনো গ্রাহক বিজ্ঞাপন ছাড়া কনটেন্টদেখতে চাইলে তাকে মূল্য দিতে হবে, বলা হয়েছে বিবিসি-এর প্রতিবেদনে।

এক ব্লগ পোস্টে গুগলের পক্ষ থেকে বলাহয়, “প্রথমে উত্তর আমেরিকা, জার্মানি, অস্ট্রেলিয়া এবং নিউ জিল্যান্ডে ‘ফান্ডিং চয়েসেস’চালু করা হবে।”

এছাড়া নিজস্ব অ্যাড-ব্লকার তৈরি করছেগুগল। তাদের এই অ্যাড-ব্লকারটি ক্রোম ব্রাউজারে ব্যবহার করা যাবে বলে জানানো হয়। মানসম্মতনয় এমন বিজ্ঞাপনগুলো ব্লক করবে এটি।

অকস্মাত হাজির হয় এবং বিরক্তি উৎপাদনকরে এমন বিজ্ঞাপন ঠেকাতে অ্যাড-ব্লকার তৈরি করা হয়। এসব বিজ্ঞাপনের কারণে ব্রাউজারেওধীর গতি দেখা যায় এবং অনেক ক্ষেত্রে গ্রাহকের ব্যক্তিগত তথ্যও ফাঁস হয়।

গুগলেরবিজ্ঞাপণ এবং বাণিজ্য বিভাগের জেষ্ঠ্য ভাইস-প্রেসিডেন্ট শ্রিধর রামাসওয়ামি বলেন,“অ্যাড-ব্লকারগুলো প্রকাশক এবং প্রযোজক যারা বিজ্ঞাপনী আয়ের ওপর নির্ভর করেন তাদেরজন্য বড় বাধা।”

“আমরা বিশ্বাস করি এই মূল্যগুলো ছোটবড় কনটেন্ট প্রস্তুতকারকদের নিশ্চিত করবে যে তারা অনলাইন বিজ্ঞাপনের মাধ্যমে তাদেরকাজ চালিয়ে যাওয়ার জন্য তহবিল জোগাতে একটি মজবুত উপায় পাবেন,” যোগ করেন তিনি।

‘কোয়ালিশন ফর বেটার অ্যাড’ নামের একটিদলের সদস্য গুগল। ব্যবহারকারীর অনলাইন বিজ্ঞাপনী অভিজ্ঞতা ভালো করতে কাজ করে এই দলটি।এই দলে আরও রয়েছে নিউজ কর্পোরেশন, ফেইসবুক এবং ইউনিলিভার।

ইন্টারনেট অ্যাডভার্টাইজিং ব্যুরো-এরসাম্প্রতিক তথ্য মতে যুক্তরাজ্যের ২২ শতাংশ প্রাপ্তবয়স্ক ব্যক্তি অ্যাড-ব্লকিং সেবাব্যবহার করেন। ২০১৬ সালে অ্যাড ব্লকার প্লাস দাবী করে বিশ্বব্যাপী তাদের ১০ কোটি সক্রিয়গ্রাহক রয়েছে।

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক