তথ্য সুরক্ষায় আরও কঠোর চীন

তথ্য সুরক্ষা ব্যবস্থা আরও কঠোর করতেই নতুন সাইবার আইন করেছে চীন।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 1 June 2017, 09:15 AM
Updated : 1 June 2017, 09:15 AM

ধারণা করা হয় বিদেশী প্রতিষ্ঠানগুলোকে সীমাবদ্ধ করার লক্ষ্যেই সাইবার আইনে কড়াকড়ি ব্যবস্থা নিয়েছে দেশটি। কিন্তু দেশটির এক কর্মকর্তা বলেন, বিদেশী প্রতিষ্ঠানকে সীমাবদ্ধ করতে নয়, তথ্য সুরক্ষা ব্যবস্থা বাড়াতে নতুন সাইবার আইন করেছে চীন, বলা হয়েছে বিবিসি’র প্রতিবেদনে।

চলতি বছরের ১ জুন নতুন সাইবার আইন কার্যকর হতে যাচ্ছে দেশটিতে। নতুন আইনের আওতায় ব্যবহারকারীর ব্যক্তিগত তথ্য জোগাড় এবং সেগুলো বিক্রি করায় নিষেধাজ্ঞা দেওয়া হয়েছে।

এছাড়া প্রতিষ্ঠানগুলোকে চীনের মধ্যেই সার্ভারে তথ্য জমা করার বাধ্যবাধকতা দেওয়া হয়েছে। আর গ্রাহককে তার তথ্য মুছে ফেলার অধিকার দিতে হবে বলেও উল্লেখ করা হয়।

নতুন এই আইন কার্যকর হওয়া বন্ধে এর বিরুদ্ধে আপিল করেছে আন্তর্জাতিক ব্যবসায়িক দলগুলো।

সাইবারস্পেস অ্যাডমিনিস্ট্রেশন অফ চায়না (সিএসসি)-কে দেওয়া এক চিঠিতে দেখা গেছে, “চীনে ব্যবসায় আগ্রহী এমন ইউরোপিয়ান একটি দল সতর্ক করেছে যে এতে অনিশ্চয়তা এবং সম্মতির ঝুঁকি রয়েছে।”

ইউরোপিয়ান ইউনিয়ন চেম্বার অফ কমার্স ইন চায়না সিএসি-কে জানায়, “এই আইন দূর্বলতায় পরিপূর্ণ এবং যথাযথ আলোচনার জন্য এই আইনের বাস্তবায়ন পেছানোর আহ্বান জানানো হয়েছে।”

কিন্তু সিএসি-এর পক্ষ থেকে বলা হয়, পরিকল্পনা মতোই চলতি সপ্তাহে এই আইন বাস্তবায়ন করা হবে।

সিএসি-এর ওয়েসবসাইটে এক বিবৃতিতে বলা হয়, “বিদেশী প্রতিষ্ঠানকে সীমাবদ্ধ করার চেয়ে চীনা সাইবারস্পেস সার্বভৌমত্ব এবং জাতীয় নিরাপত্তা সুরক্ষিত করাটাই উদ্দেশ্য।”