অতঃপর লেভানডস্কি উবার থেকে বরখাস্ত

গুগলের স্বচালিত গাড়ির প্রতিষ্ঠান ওয়েইমোর তথ্য চুরির দায়ে বরখাস্ত করা হয়েছে অ্যাপভিত্তিক ট্যাক্সি সেবাদাতা প্রতিষ্ঠান উবারের স্বচালিত গাড়ি বিভাগের প্রধান অ্যান্থনি লেভানডস্কিকে।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 31 May 2017, 11:08 AM
Updated : 31 May 2017, 11:08 AM

বিবিসি’র প্রতিবেদনে বলা হয়, ওয়েইমোর সঙ্গে উবারের মামলায় লেভানডস্কি সহযোগিতা করতে ব্যর্থ হওয়ার পর তাকে অব্যাহতি দিল উবার।

২০১৬ সালে ওয়েইমো ছাড়ার আগে প্রতিষ্ঠানের ১৪ হাজার গোপন নথি চুরির অভিযোগ রয়েছে তার বিরুদ্ধে। যদিও উবারের পক্ষ থেকে দাবী করা হয়েছে যে তারা চুরি করা কোনো প্রযুক্তি ব্যবহার করেনি।

আগের মাসে আদালতের এক নথিতে উবারের পক্ষ থেকে বলা হয়, “তারা ভিন্ন প্রযুক্তি বজায় রেখেছে। তাদের দাবী উবার নকল প্রযুক্তি তৈরির লক্ষ্যে কর্মী নিয়োগ দেয়নি এটা স্পষ্টভাবেই মিথ্যা প্রমাণিত হয়েছে।”

চলতি বছরের ফেব্রুয়ারিতে উবারের বিরুদ্ধে মামলা করে ওয়েইমো। তাদের দাবি, স্বচালিত গাড়ির প্রতিযোগিতায় এগিয়ে যেতে গুগল থেকে চুরি করা প্রযুক্তির সহায়তা নিয়েছে উবার।

উবারের স্বচালিত গাড়ির প্রতিষ্ঠান ‘ওটো’-এর বিরুদ্ধে এ মামলা করে ওয়েইমো। আগের বছর ৭০ কোটি মার্কিন ডলার মূল্যে ওটো নামের ওই প্রতিষ্ঠানটি কেনে উবার।

মামলায় অভিযোগ আনা হয় ওয়েইমো’র সাবেক ব্যবস্থাপক অ্যান্থনি লেভানডস্কি প্রতিষ্ঠান ছাড়ার সময় এর তথ্য নিয়ে যান। ওয়েইমো ছেড়ে তিনি সহ-প্রতিষ্ঠাতা হিসেবে একটি ভেনচার তৈরি করেন, যা বর্তমানে ‘ওটো-তে পরিণত হয়েছে।

মামলায় বলা হয়, লেভানডস্কি প্রতিষ্ঠান ছাড়ার সময়, “১৪ হাজার অতি গোপনীয় তথ্য এবং নকশার ফাইল ডাউনলোড করেন।”

উবার দাবি করেছে, স্বচালিত প্রযুক্তি সম্বলিত ওয়েইমো’র ১৪ হাজার ফাইল কখনোই তাদের সার্ভারে রাখা হয়নি।

“নথি প্রমাণ করে যে লেভানডস্কি অবৈধভাবে যেসব তথ্য ওয়েইমো থেকে নিয়েছেন তা উবার কখনোই ব্যবহার করেনি।”

এর আগে মামলার এক শুনানিতে উবারকে তাদের কম্পিউটারে আরও অনুসন্ধান চালানোর নির্দেশ দিয়েছেন স্যান ফ্রান্সিসকো জেলা বিচারক উইলিয়াম আলসাপ। শুনানিতে তিনি উবারের আইনজীবীকে বলেন, “আপনারা যথেষ্ট পরিমাণে অনুসন্ধান করেননি।”

আলসাপ আরও বলেন, উবার লেভানডস্কির কাছ থেকে তথ্য বের করার জন্য চাপ দেয়নি। তথ্য না দিলে তাকে প্রতিষ্ঠান থেকে অব্যাহতি দেওয়ার হুমকিও দেয়নি।

পরবর্তীতে লেভানডস্কিকে আদালতে যাচাই করার কথা বলা হলে তিনি রাজি হননি।

মঙ্গলবার থেকে তার বরখাস্ত কার্যকর হয়েছে বলে নিশ্চিত করেছেন এক উবার মুখপাত্র। অব্যাহতি দেওয়ার আগে চলতি বছরের এপ্রিলে তাকে স্বচালিত গাড়ির বিভাগের প্রধান পদ থেকে সরানো হয় বলে উল্লেখ করা হয়।

সম্প্রতি এ মামলার বিচারক উইলিয়াম আলসাপ মামলার রায়ে ওয়েইমো’র থেকে নেওয়া হাজারো ‘অপহৃত’ নথি ফিরিয়ে দেওয়ার নির্দেশ দিয়েছেন উবার-কে।