অ্যান্ড্রয়েড জনক আনলেন নতুন স্মার্টফোন

প্রথমবারের মতো নিজের প্রতিষ্ঠান এসেনশিয়াল থেকে স্মার্টফোন উন্মোচন করেছেন আন্ড্রয়েডের জনক অ্যান্ডি রুবিন।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 31 May 2017, 10:22 AM
Updated : 31 May 2017, 10:22 AM

২০১৪ সালে গুগল ছাড়েন আন্ড্রয়েড জনক। প্লেগ্রাউন্ড নামের প্রযুক্তি বিনিয়োগকারী প্রতিষ্ঠান তৈরির লক্ষ্যেই গুগল ছাড়েন তিনি। এই প্রতিষ্ঠানেরই অর্থায়নে গঠিত প্রতিষ্ঠানগুলোর একটি এসেনশিয়াল। এবার এখান থেকেই ‘এসেনশিয়াল ফোন’ নামে নতুন স্মার্টফোন উন্মোচন করেছেন রুবিন, বলা হয়েছে বিবিসি-এর প্রতিবেদনে।

বর্তমান বাজারের প্রিমিয়াম ক্যাটেগরিতেই বাজারে আসছে এসেনশিয়াল ফোন। এটির দাম বলা হচ্ছে ৬৯৯ মার্কিন ডলার।

স্মার্টফোনটির ক্ষেত্রে স্মপূর্ণ নতুন অপারেটিং সিস্টেম আনার ঝুঁকি নেননি রুবিন। পাশাপাশি বাজারের শীর্ষস্থানীয় প্রতিষ্ঠানগুলোর সঙ্গে প্রতিযোগিতা করতে সবচেয়ে বেশি ক্ষমতার যন্ত্রাংশগুলোই ব্যবহার করা হয়েছে এতে।

কোয়ালকমের স্ন্যাপড্রাগন ৮৩৫ প্রসেসরের সঙ্গে চার জিবি র‍্যাম ব্যবহার করা হয়েছে এসেনশিয়াল ফোনটিতে। আর পেছনে রাখা হয়েছে দুইটি ক্যামেরা।

এসেনশিয়ালের ওয়েবসােইটে ফোনটির সবচেয়ে ব্যতিক্রমী ফিচার হিসেবে দাবী করা হয়েছে এর পর্দাকে। ৫.৭ ইঞ্চির পর্দাটি তিন পাশ প্রায় বেজেলহীন। ওপরের দিকে পর্দার মধ্যেই কিছুটা অংশ কেটে সেখানে ক্যামেরা বসানো হয়েছে। আর নিচের দিকে কিছুটা বেজেল দেখা গেছে। তিন পাশে বেজেল না থাকায় ৫.৭ ইঞ্চি পর্দা হলেও ফোনটির আকার রাখা গেছে ছোট।

মডিউলার প্রযুক্তিও রয়েছে নতুন স্মার্টফোনটিতে। চুম্বকের মাধ্যমে ফোনের পেছনে মডিউলার ডিভাইস যোগ করা যাবে। আপাতত ৩৬০ ডিগ্রি একটি ক্যামেরা মডিউল দেখিয়েছে প্রতিষ্ঠানটি।

ধাতু ও গ্লাসের তৈরি এই স্মার্টফোনটিতে অ্যালুমিনিয়ামের পরিবর্তে টাইটেনিয়াম ব্যবহার করা হয়েছে। এতে ফোনটি আরও বেশি মজবুত হবে বলে উল্লেখ করা হয়। ফলে ফোনটিতে বাড়তি কোনো কেইস ব্যবহারের দরকার নেই বলে দাবী করেন রুবিন।

অ্যান্ড্রয়েড অপারেটিং সিস্টেমের ওপর ভিত্তি করেই অ্যাম্বিয়েন্ট ওএস ব্যবহার করা হবে এতে। ডিভাইসটিতে একইসঙ্গে গুগল এবং অ্যামাজনের হোম অ্যাসিস্ট্যান্ট আনা হতে পারে বলেও জানানো হয়।

নতুন এ ডিভাইসটি দিয়ে অ্যাপল, স্যামসাং, গুগলের মতো প্রতিষ্ঠানের স্মার্টফোনের সঙ্গেই টক্কর দিতে যাচ্ছেন রুবিন। বর্তমান স্মার্টফোন বাজারের ২১ শতাংশ শেয়ার নিয়ে শীর্ষে রয়েছে স্যামসাং। আর অ্যাপলের দখলে রয়েছে ১৪ শতাংশ শেয়ার।

স্মার্টফোনটি ঠিক কবে নাগাদ বাজারে আসবে তা এখনই নিশ্চিত করে জানায়নি এসেনশিয়াল।